করোনা রোগীদের বহনে প্রস্তুত বিমানবাহিনীর বিশেষ হেলিকপ্টার

সময়: 9:00 pm - April 7, 2020 | | পঠিত হয়েছে: 4 বার

দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের বহনে প্রস্তুত বিমান বাহিনীর বিশেষ হেলিকপ্টার। বিমান বাহিনীর একটি এডব্লিউ-১৩৯ মডেলের হেলিকপ্টারের অর্গানিক স্ট্রেচারকে বিশেষভাবে রূপান্তর করে করোনা রোগীকে স্থানান্তরের ব্যবস্থা গ্রহণের জন্য পদপে হাতে নেয়া হয়েছে।

এ বিষয়ে আজ মঙ্গলবার আইএসপিআর-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিমান বাহিনী করোনাভাইরাস প্রতিরোধকল্পে প্রধানমন্ত্রীর দিক নির্দেশনায় সরকারি নীতিমালা অনুসরন করে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে।

সশস্ত্র বাহিনী বিভাগের ইন এইড টু সিভিল পাওয়ার- এর আওতায় করোনাভাইরাস প্রতিরোধকল্পে বেসামরিক প্রশাসনকে সহায়তা দেওয়ার লক্ষ্যে বিমানবাহিনী জরুরি বিমান পরিবহন এবং মেডিক্যাল ইভাকোয়েশন সহায়তা দিয়ে আসছে।

এরই ধারাবাহিকতায় বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত-এর  নির্দেশনায় বিমানবাহিনীর একটি এডব্লিউ-১৩৯ মডেলের হেলিকপ্টারের অর্গানিক স্ট্রেচারকে বিশেষভাবে রূপান্তর করে করোনা রোগীকে স্থানান্তরের ব্যবস্থা গ্রহণের পদক্ষেপ হাতে নেয়া হয়েছে। স্ট্রেচারটিতে একটি কাঠামো স্থাপন করা হয়েছে যা প্লস্টিক দিয়ে সম্পূর্ণভাবে আচ্ছাদিত থাকবে।

এই আচ্ছাদনের ভিতরে অক্সিজেন মাস্ক-এর মাধ্যমে করোনা আক্রান্ত ব্যক্তির শ্বাস-প্রশ্বাসের সুবিধা থাকবে। এই প্রস্তুতিমূলক ব্যবস্থাটি এমনভাবে সম্পাদন করা হবে যাতে আক্রান্ত ব্যক্তি সর্বাবস্থায় সুরতি থাকে এবং একই সাথে স্থানান্তর কার্যক্রমে নিয়োজিত ব্যক্তিবর্গও আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে সুরতি থাকে। এই নীতির অনুসরনে বিমান বাহিনী একটি অনুশীলন সফলভাবে সম্পন্ন করেছে। বিমানবাহিনীর অন্যান্য হেলিকপ্টার ও পরিবহন বিমানগুলোতে এধরনের সুবিধা সংযোজনের বিষয়টি চলমান রয়েছে।

আইএসপিআর আরো জানায়, সড়কপথে করোনা আক্রান্ত ব্যক্তির পরিবহনের জন্যও এরূপ বিশেষায়িত স্টেচার ব্যবহার করা যেতে পারে।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর