অর্থ বন্ধের হুমকি দিয়ে ট্রাম্প বললেন- নতুন রাজনৈতিক শত্রু এই বিশ্বস্বাস্থ্য সংস্থা

সময়: 11:15 am - April 8, 2020 | | পঠিত হয়েছে: 5 বার

করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার ঘটনায় এবং এ ব্যাপারে গৃহীত পদক্ষেপের সমালোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডাব্লিউএইচও) আক্রমণাত্মক কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল মঙ্গলবার ডাব্লিউএইচও’কে নতুন রাজনৈতিক শত্রু হিসেবেও উল্লেখ করেছেন তিনি। বিশ্বজুড়ে করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার জেরে অসংখ্য প্রাণহানির জেরে ওই সংস্থার অর্থায়ন বন্ধেরও হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট

ট্রাম্প বলেছেন, ডাব্লিউএইচও’র জন্য অর্থ খরচ বন্ধের দিকে এগোচ্ছি আমরা। আমরা শক্তিশালীভাবে সংস্থাটিকে অর্থায়ন বন্ধ করতে যাচ্ছি। হোয়াইট হাউসে প্রতিদিনের করোনা ব্রিফিংয়ে মঙ্গলবার এসব কথা বলেন তিনি।

ট্রাম্পের দাবি, করোনাভাইরাস ছড়িয়ে যাওয়া ঠেকাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কখনোই যথেষ্ট তৎপর হয়ে ওঠেনি। ট্রাম্প মনে করেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভুল পদক্ষেপ নিয়েছে এবং তাদের এই ব্যর্থতা ট্রাম্পকে এবং তার প্রশাসনকে বিস্মিত করেছে।

এদিকে যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে চার লাখ চারশ ১২ জন এবং মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার আটশ ৫৪ জনে। এর আগের দিন মঙ্গলবার আক্রান্তের সংখ্যা ছিল তিন লাখ ৬৭ হাজার চারজন এবং মৃতের সংখ্যা ১০ হাজার আটশ ৭১ জন।

সেই হিসেবে একদিনের ব্যবধানে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়েছে ১৯৮৩ জন। জানা গেছে, বর্তমানে সে দেশে তিন লাখ ৬৫ হাজার আটশ ৮৪ জন চিকিৎসাধীন আছেন। এখন পর্যন্ত করোনা পরীক্ষা করা হয়েছে ২০ লাখ ৭৫ হাজার সাতশ ৩৯ জনের।

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে দু’শ নয়টি দেশে। এখন পর্যন্ত আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে মোট ১৪ লাখ ৩১ হাজার পাঁচশ ৩০ জন এবং মারা গেছে মোট ৮২ হাজার ৫৮ জন।

এরই মধ্যে বিশ্বব্যাপী সুস্থ হয়েছে তিন লাখ দুই হাজার একশ ৪০ জন এবং চিকিৎসাধীন আছে ১০ লাখ ৪৭ হাজার তিনশ ৩২ জন। বর্তমানে গুরুতর রোগীর সংখ্যা ৪৭ হাজার আটশ ৯১ জন।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর