তুরস্কের দুটি মিডিয়া নিষিদ্ধ করল সৌদি

সৌদি সরকার তুরস্কের দুটি রাষ্ট্রীয় গণমাধ্যম নিষিদ্ধ করেছে। সৌদি আরবের প্রখ্যাত সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের পর গত দুই বছর ধরে আঙ্কারা এবং রিয়াদের মধ্যে যে উত্তেজনা চলে আসছে তার ধারাবাহিকতায় সৌদি কর্তৃপক্ষ এই ব্যবস্থা নিল।

সৌদি সরকার তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এবং টিআরটি-কে শনিবার থেকে সৌদি আরবে নিষিদ্ধ ঘোষণা করেছে। তার আগে সৌদি আরবের সরকারপন্থী কিছু লোকজন সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে তুরস্কের এসব গণমাধ্যম বন্ধের ব্যাপারে প্রচারণা চালিয়ে আসছিল। তাদের দাবি- তুরস্কের এসব গণমাধ্যম সৌদি সরকারের বিরুদ্ধে ভুল তথ্য পরিবেশন এবং অপপ্রচারণা চালাচ্ছে।

সৌদি আরব তুর্কি গণমাধ্যম বন্ধের ব্যাপারে যদিও আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা দেয় নি তবে সৌদি আরবের তথ্য মন্ত্রণালয়ের একটি ইমেইল ফাঁস হয়ে গেছে যাতে বলা হয়েছে তুরস্কের দুটি ওয়েবসাইট বন্ধ করা হয়েছে। গণমাধ্যম দুটির বিরুদ্ধে সৌদি তথ্য মন্ত্রণালয়ের আইন লঙ্ঘনের অভিযোগ করা হয়েছে।

সৌদি সরকারের এই উদ্যোগের পর সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্মীরা বলছেন, সৌদি সরকার মূলত মতপ্রকাশের স্বাধীনতা লঙ্ঘন করেছে। সৌদি আরবের পদক্ষেপের পর ধারণা করা হচ্ছে- রিয়াদ এবং আঙ্কারার মধ্যকার উত্তেজনা আরও বেড়ে যাবে।

সূত্র:পার্সটুডে

বৈশাখী নিউজইডি