করোনায় লকডাউন স্পেন, বাইরে খেলার অনুমতি মিলতে পারে শিশুদের

করোনা ঠেকাতে স্পেনে পাঁচ সপ্তাহ ধরে চলছে লকডাউন। দেশটির সব বয়সের মানুষ ঘরবন্দি। করোনার কারণে ঘরের বাইরে বের হতে পারছেন না। তবে স্পেনের সচেতন নাগরিকরা বলছেন, বাচ্চাদের এতো দিন ধরে ঘরে আটকে রাখা এক ধরনের নিষ্ঠুর আচরণ। তারা শিশুদের বাইরে বের করার জন্য ‘ফ্রি আওয়ার চিলড্রেন’ নামের একটি ক্যাম্পেইন পরিচালনা করেন। আর তাই বাড়ির বাইরে শিশুদের খেলার অনুমতি দিতে যাচ্ছে দেশটির সরকার।

প্রাপ্তবয়স্কদের সঙ্গে থাকলে শিশু-কিশোররা ২৭ এপ্রিল থেকে কার্যকরভাবে ‘সীমিত আউটিং’ উপভোগ করতে পারবে। বয়সের বিষয়টি নিয়ে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে ১২ বছর বয়স পর্যন্ত হতে পারে। এই সিদ্ধান্তটির অনুমতি দিবে কংগ্রেস।

এর আগে পপ তারকা শাকিরা শিশুদের বাইরে বের করার অনুমতির জন্য জন্য রাজনীতিবিদদের প্রতি আহ্বান জানিয়েছিলেন। শিশুরা যাতে করে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকে। বাইরে বের হয়ে যাতে করে তাজা বাতস প্রাণভরে নিতে পারে সেই জন্যই তিনি এই আহ্বান জানান।

স্পেনে করোনায় আক্রান্ত হয়ে মৃতের ও আক্রান্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় চারশ ১০ জন মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। দেশটির স্বাস্থ্যবিষয়ক প্রধান বলেন, শুক্রবারের চেয়ে শনিবারে মৃত্যুর সংখ্যাটি অনেকটাই কমেছে। আর আক্রান্তের সংখ্যাও কমেছে।

স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ জানিয়েছেন, তার সরকার বাস্তবতা নিয়ে যতেষ্ট সচেতন। দেশটির প্রতিটি শিশু মাত্র ৪০ থেকে ৫০ বর্গমিটারের বাড়িতে বাস করছে। তাদের বাড়ির বাইরে যাওয়া উচিত নিজেদের অক্সিজেনেট করতে।

তিনি বলেন, আগামী সপ্তাহে শিশুদের নিরাপত্তার মানদণ্ড, প্রয়োজনীয়তা ও মোটিভেশন নিয়ে একটি সেফটি ক্রাইটেরিয়া তৈরি করা হবে। সেই ক্রাইটেরিয়ার ভিত্তিতে শিশুদের বাইরে বের হতে দেওয়া হবে।

সূত্র: ডেইলি মেইল।

বৈশাখী নিউজবিসি