জাতিসংঘের সিভিএফে বিশেষ দূত হলেন আবুল কালাম আজাদ

আপডেট: June 15, 2020 |

জাতিসংঘের ক্লাইমেট ভালনারেবল ফোরামে (সিভিএফ) বিশেষ দূত হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে রবিবার এ তথ্য জানানো হয়েছে।

গত ৬ জুন আবুল কালাম আজাদকে জাতিসংঘের সিভিএফের বিশেষ দূত হিসেবে সিভিএফ ম্যানেজিং পার্টনার, গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন বোর্ড সভাপতি বান কি মুন এবং সিভিএফের সভাপতি শেখ হাসিনা যৌথভাবে এই নিয়োগ দিয়েছেন।

গত মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিভিএফের সভাপতি নির্বাচিত হন। আগামী দুই বছর বাংলাদেশের প্রধানমন্ত্রী সিভিএফের সভাপতির দায়িত্ব পালন করবেন। সিভিএফের সভাপতিকে সহযোগিতা করার জন্য বিশেষ দূত হিসেবে আবুল কালাম আজাদও দুই বছরের জন্য বিশেষ দূতের দায়িত্ব পালন করবেন।

আবুল কালাম আজাদ মুখ্য সচিবের দায়িত্ব পালন শেষে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়কের দায়িত্ব পালন করছিলেন।

উল্লেখ্য, জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা দেশগুলো নিজেদের অধিকার আদায়ে সোচ্চার হওয়ার জন্য ২০০৯ সালে গঠন করে ক্লাইমেট ভালনারেবল ফোরাম বা (সিভিএফ)। বাংলাদেশসহ বিশ্বের ৪৮টি দেশ সিভিএফের সদস্য। ২০০৯ সালে ডেনমার্কের কোপেনহেগেনে জলবায়ু সম্মেলনে (কপ ১৫) প্রথম আবির্ভাব ঘটে সিভিএফের।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর