করোনায় বিশ্বের প্রথম রাষ্ট্রপ্রধান হিসেবে বুরুন্ডির প্রেসিডেন্টের মৃত্যু

আপডেট: June 15, 2020 |

আফ্রিকার দেশ বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা’র মৃত্যু করোনাভাইরাসের কারণে হয়েছে বলে জানিয়েছে দেশটির চিকিৎসকরা ।তারা বলেছেন, মৃত্যুর আগে শ্বাসকষ্টে ভুগেছেন ৫৬ বছর বয়সি প্রেসিডেন্ট পিয়েরে। পরে পরীক্ষায় তার দেহে করোনা সংক্রমণ পাওয়া গেছে।

বুরুন্ডির প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজা হলেন বিশ্বের প্রথম ক্ষমতাসীন রাষ্ট্রপ্রধান যিনি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেন। খবর ডেইলি মেইলের।

এর আগে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এনকুরুনজিজা মৃত্যুবরণ করেছিলেন বলে জানিয়েছিল বুরুন্ডি সরকার । গত ৯ জুন সরকারের পক্ষ থেকে হঠাৎ করে প্রেসিডেন্টের মৃত্যুর খবর প্রচার করে দেশে সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়।

গতমাসের শেষদিকে প্রেসিডেন্ট এনকুরুনজাজির স্ত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাই ধারণা করা হচ্ছিল, প্রেসিডেন্ট নিজেও এই প্রাণঘাতী রোগে আক্রান্ত হয়েছেন।

পূর্ব ঘোষিত এক পরিকল্পনা অনুযায়ী, ১৫ বছর দায়িত্ব পালনের পর আগামী আগস্ট মাসে ক্ষমতা থেকে সরে দাঁড়ানোর কথা ছিল প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজার। বুরুন্ডিতে গত ২০ মে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী ও সাবেক সেনাপ্রধান এভারেস্টে এন্ডিশিমি বিজয়ী হন। দেশটির সাংবিধানিক আদালত বলেছে, প্রেসিডেন্ট পিয়েরের মৃত্যুর কারণে নবনির্বাচিত প্রেসিডেন্ট এন্ডিশিমি এখন আগাম শপথ গ্রহণ করে ক্ষমতায় বসতে পারবেন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর