করোনায় হাইড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহার বাতিল করলো যুক্তরাষ্ট্র

আপডেট: June 16, 2020 |

মার্কিন যুক্তরাষ্ট্র করোনা ভাইরাসের রোগীদের চিকিৎসায় শুরু থেকেই ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করে আসছিল। এমনকী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এই ওষুধ সেবন করেছেন। এটার প্রচারণাও করেছেন তিনি। তবে সোমবার (১৫ জুন) যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) করোনার চিকিৎসায় এই ওষুধ ব্যবহার বাতিল ঘোষণা করেছে।

এফডিএ জানিয়েছে নতুন গবেষণায় দেখা গেছে করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন কিংবা ক্লোরোকুইনের ব্যবহারে রোগীদের মধ্যে মারাত্মক পার্শ্বপ্রতিক্রীয়া দেখা দিতে পারে। এটার রয়েছে স্বাস্থ্য ঝুঁকিও। নতুন গবেষণা অনুযায়ী হাইড্রোক্সিক্লোরোকুইন সেবনে স্নায়ু ক্ষতিগ্রস্ত হতে পারে, হৃদযন্ত্রের ছন্দপতন ঘটতে পারে, কমে যেতে পারে রক্তচাপ। তাই এই ওষুধের ব্যবহার বন্ধ করতে বলেছে এফডিএ।

এদিকে ট্রাম্প করোনা থেকে রক্ষা পেতে এই ওষুধ সেবন করেছেন নিয়মিত। এটার পক্ষে সাফাই গেয়ে বলেছিলেন, ‘আসলে আমি যেটা বলতে পারি সেটা হচ্ছে এই ওষুধ সেবন করে আমি ঠিক আছি। এটার হয়তো প্রভাব আছে। এটা সেবন করলে হয়তো আপনি অসুস্থ হয়ে পড়বেন না কিংবা মারা যাবেন না।’

শুধু মার্কিন যুক্তরাষ্ট্র নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশ করোনার চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করছে। যদিও গবেষণায় দেখা গেছে করোনা চিকিৎসায় এটার কার্যকারিতা সামান্য।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর