পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসানো হবে আজ

সময়: 8:44 am - October 11, 2020 | | পঠিত হয়েছে: 2 বার

পদ্মায় তীব্র স্রোতের কারণে ভাসমান ক্রেন তিয়ান-ই নোঙর করতে সমস্যা হওয়ায় এবং ঠিকমতো স্প্যানকে ‘পজিশনিং’ করা সম্ভব না হওয়ায় পরিকল্পনা অনুযায়ী শনিবার বসানো গেলো না পদ্মা সেতুর ৩২তম স্প্যান। ১০ অক্টোবর বিকালে কাজ স্থগিত করা হয়। তবে আজ রবিবার (১১ অক্টোবর) সকালে স্প্যান বসানোর কাজ আবার শুরু হচ্ছে।

পদ্মা সেতুর উপ-সহকারী প্রকৌশলী হুমায়ুন কবীর এ খবর নিশ্চিত করেছেন।

তিনি জানান, নোঙর সমস্যার কারণে কনস্ট্রাকশন ইয়ার্ডের স্টিল ট্রাস জেটি থেকে স্প্যানটি বহন করে রওনা দিতে ভাসমান ক্রেনের অনেক দেরি হয়।

এদিকে, দীর্ঘ চার মাস পর শনিবার (১০ অক্টোবর) পদ্মা সেতুর ৩২তম স্প্যান বসানোর কার্যক্রম শুরু হয়। এর আগে সর্বশেষ ৩১তম স্প্যানটি গত ১০ জুন স্থাপন করা হয়। ১৫০ মিটার দৈর্ঘ্যের ১-ডি নম্বরের এই স্প্যানটি মাওয়া প্রান্তে পিয়ার-৪ ও পিয়ার-৫ এর ওপর স্থাপন করার পর সেতুর ৪ দশমিক ৮০ কিলোমিটার দৃশ্যমান হবে।

নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের জানান, অক্টোবরের প্রথম দিকে সবক’টি স্প্যান বসানো শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বর্ষা মৌসুমে পদ্মার পানি ৬ মিটারের বেশি বৃদ্ধি পাওয়ায় স্রোতের তীব্রতা বেড়ে যায়। তীব্র স্রোতে ভাসমান ক্রেন নোঙর করতে অসুবিধা হয়। এতে শিডিউল অনুযায়ী স্প্যান বসানো যায়নি।

প্রকৌশলীরা আশা করছেন, আগামী ডিসেম্বর নাগাদ সব স্প্যান বসানোর কাজ সম্পন্ন করা যাবে। বাকি থাকা ১০টি স্প্যানের মধ্যে অক্টোবরে চারটি, নভেম্বরে চারটি ও ডিসেম্বরে দুইটি স্প্যান বসবে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর