আগামীকাল শুক্রবার যুব রাজনীতির আইকন শেখ ফজলুল হক মনির জন্মদিন

আপডেট: December 3, 2020 |

যুব রাজনীতির প্রতিষ্ঠাতা শেখ ফজলুল হক মনি।  তিনি ১৯৩৯ সালের ৪ ডিসেম্বর টুঙ্গিপাড়ায় ঐতিহাসিক শেখ পরিবারে জন্ম নেন  শেখ ফজলুল হক মনি।  তার বাবা মরহুম  শেখ নূরুল হক  বঙ্গবন্ধুর ভগ্নিপতি ও মা  মেজো  বোন আছিয়া খাতুন।আগামীকাল শুক্রবার যুব রাজনীতির আইকন এ  নেতার জন্মদিন।   মুক্তিযুদ্ধে গঠিত মুজিব বাহিনীর বিমান বাহিনী গঠনের মূল চিন্তাধারা ছিল যে মানুষটির তিনি হলেন  শেখ মনি।

এছাড়া ষাটের দশক  থেকেই সামরিক শাসনবিরোধী ছাত্র আন্দোলনের  নেতৃত্বে ছিলেন তিনি। এ জন্য ষাটের দশকের মাঝামাঝি সময়ে মুজিব বাহিনী গঠনের ধারণার উন্মেষ ঘটে।  সেই নিউক্লিয়াসের প্রাণপুরুষ শেখ মনি।

তিনি ছিলেন একজন সাংবাদিক, লেখক ও বাঙালি সংস্কৃতির একনিষ্ঠ ধারক। ১৯৭২ সালের ২১  ফেব্রুয়ারি তার সম্পাদনায় সাপ্তাহিক বাংলার বাণী পত্রিকা দৈনিকে রূপান্তরিত হয়।  ১৯৭৩ সালের ২৩ আগস্ট তিনি সাপ্তাহিক সিনেমা পত্রিকা প্রকাশ করেন। ১৯৭৪ সালের ৭ জুন তার সম্পাদনায় ইংরেজি দৈনিক বাংলাদেশ টাইমস প্রকাশিত হয়। তার রচিত গল্পের সংকলন বৃত্ত ১৯৬৯ সালে প্রথম প্রকাশিত হয়, সম্প্রতি সংকলনটি আবারও প্রকাশিত হয়েছে ‘গীতারায়’ নামে। এ সংকলনের ‘অবাঞ্ছিত’ গল্পটি নিয়ে  টেলিফিল্মও হয়েছে। শিশু-কিশোরদের সংগঠন শাপলা কুঁড়ির আসরের তিনি প্রতিষ্ঠাতা।

১৯৫৬ সালে ঢাকার নবকুমার  থেকে ম্যাটিক, ১৯৫৮ সালে ঢাকার জগন্নাথ কলেজ থেকে (বর্তমানেবিশ্ববিদ্যালয়)ইন্টারমিডিয়েট, ১৯৬০সালে বরিশালের বি.এম কলেজ  থেকে বি.এ এবং ১৯৬২ সালে ঢাকা ভার্সিটি  থেকে বাংলা ভাষা ও সাহিত্যে এম.এ এবং পরবর্তী সময়ে এলএলবি পাস করেন।
ছাত্র অবস্থায় মনি ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত হন। ১৯৬০-৬৩ সালে তিনি  কেন্দীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন।
১৯৬২সালে কুখ্যাত হামিদুর রহমান শিক্ষা কমিশনের বিরুদ্ধে আন্দোলনের  নেতৃত্ব  দেওয়ার কারনে আটক ও ৬ মাস বিনা বিচারে আটক থাকার পর মুক্তি পান। গণবিরোধী শিক্ষানীতি ও সরকারের দমন-পীড়ন এর প্রতিবাদে ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন উৎসবে তদানীন্তন গর্ভনর মোনায়েম খানের হাত থেকে ডিগ্রি সার্টিফিকেট না নিয়ে আন্দালনে  নেতৃত্ব  দেওয়ার জন্য শেখ মনির এম এ ডিগ্রি  কেরে নেয়া হয়।কিছুদিন পর তিনি গ্রেফতার হন।
১৯৬৫ সালের ডিসেম্বর পর্যন্ত তাকে  দেশ রক্ষা আইনে আটক রাখা হয় ।
এসময় তার বিরুদ্ধে বেশকটি মিথ্যা মামলা দায়ের করা হয়।
১৯৬৬ সালে বঙ্গবন্ধু প্রণিত স্বাধিকার সনদ ঐতিহাসিক ৬ দফা আন্দোলনে ঢাকা নারায়নগঞ্জের শ্রমিক শ্রেণিকে সংগঠিত করেন। বঙ্গবন্ধু তখন কারাগারে ছিলেন। ঐতিহাসিক ৭ই জুনের হরতাল সফল করতে অসামান্য ভূমিকা রাখেন।
এ হরতাল সফল না হলে বাঙালির মুক্তির সংগ্রাম পিছিয়ে  যেতো। এ কারনে পাকিস্তানের সরকার তার বিরুদ্ধে হুলিয়া জারি করে এবং জুলাইয়ে তাকে গ্রেফতার করে। তিনি মুক্ত হন ৬৯ গণঅভ্যুত্থান সফল হওয়ার পর। ১৯৭০ সালের সাধারণ নির্বাচনের অন্যতম পরিকল্পনাকারি ছিলেন তিনি।

 

যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ ফজলুল হক মনি। চতুর্মুখী প্রতিভাবান এক যুবনেতা। বীর মুক্তিযোদ্ধা এ  নেতা একাধারে একজন সাংবাদিক,  লেখক ও বাঙালি সংস্কৃতির একনিষ্ঠ ধারক। আমরা শেখ মনিকে জানি যুবলীগের প্রতিষ্ঠাতা হিসেবে। বঙ্গবন্ধুর নির্দেশে ১৯৭২ সালে যুবলীগ প্রতিষ্ঠার মাধ্যমে তিনি এ  দেশে যুব রাজনীতির সূচনা করেন। যুবলীগের প্রথম চেয়ারম্যানও  শেখ ফজলুল হক মনি।

 

 

 

বৈশাখী নিউজ/ জেপা

 

facebook sharing button
messenger sharing button
twitter sharing button
pinterest sharing button
linkedin sharing button
print sharing button
Share Now

এই বিভাগের আরও খবর