সাতছড়ির জাতীয় উদ্যানের ছবি ২য়বার আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে

সময়: 6:34 pm - December 18, 2020 | | পঠিত হয়েছে: 4 বার

হবিগঞ্জের চুনারুঘাটের সাতছড়ি জাতীয় উদ্যানে তোলা ছবি আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতায় এবারও ৩৪টি দেশের ১ লাখ ৬ হাজার ছবির মধ্যে প্রথম হয়েছে। কোনো আন্তর্জাতিক প্রতিযোগিতায় সাতছড়ি জাতীয় উদ্যানের ছবি দ্বিতীয়বার আন্তর্জাতিক পুরস্কার লাভ করল।

ছবিটি তুলেছেন দেশের শৌখিন ফটোগ্রাফার তৌহিদ পারভেজ বিপ্লব। এর আগে আগস্ট মাসে আন্তর্জাতিক আগোরা প্রতিযোগিতায় হবিগঞ্জের আরেক শৌখিন ফটোগ্রাফার শাহেদ আহমেদের পাখির কিস থিম ছবি প্রথম পুরস্কার লাভ করে।

২০১২ সাল থেকে প্রতি বছর আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা উইকিলাবে সারাবিশ্ব থেকে লাখ লাখ আলোকচিত্রীর ছবি জমা পড়ে। এ বছর ২০২০ সালে ৮ম আসরের আয়োজনে মোট ৩৪টি দেশের ১ লাখের অধিক ছবির মধ্য থেকে প্রথমস্থান লাভ করেছে বাংলাদেশি তরুণ তৌহিদ পারভেজ বিপ্লবের ছবি।

তৌহিদ পারভেজ বিপ্লব পেশায় একজন ব্যবসায়ী হলেও ২০১৫ সাল থেকে প্রোফেশনাল ফটোগ্রাফির সাথে যুক্ত রয়েছেন। ইকি লাভস আর্থ-২০২০ এর মে মাস থেকে শুরু হয়ে জুলাই পর্যন্ত ছবি জমা পড়ে। আগস্টে সব দেশ থেকে ১০টি করে সেরা ছবি আন্তর্জাতিক প্রাঙ্গণে পাঠানো হয়। বাংলাদেশ থেকে ৩০৪ জনের ১ হাজার ৮৯৪টি ছবি জমা পড়ে, যেখানে তৌহিদ পারভেজ বিপ্লবের ছবি সেরা দশে অবস্থান করে ১ম, ৪র্থ ও ৬ষ্ঠ স্থান নিয়ে। বাংলাদেশকে প্রতিনিধিত্ব করতে এই ৩টি ছবি ছাড়াও আরও ৭টি ছবি নির্বাচিত হয়।

৩৪টি দেশের ১ লাখ ৬ হাজার ছবির মধ্যে বাংলাদেশের তৌহিদ পারভেজের ছবি প্রথমস্থান অধিকার করে নিয়েছে। একই কাতারে রয়েছে বিশ্বের অন্যান্য আলোকচিত্রীরা। দ্বিতীয় স্থান অধিকার করেছেন ইতালিয়ান আলোকচিত্রী লুকা ক্যাসেল এবং তৃতীয় হয়েছেন আরও একজন বাংলাদেশি নাওয়াজ শরিফ। তার ছবিটি লাউয়াছড়া থেকে তোলা। এছাড়াও ৭ম এবং ১৫তম স্থানে রয়েছেন আরও দুইজন বাংলাদেশি মেহেদি হাসান এবং দিপু।

এতবড় একটি আন্তর্জাতিক আসরে বিজয়ী হওয়ার ব্যাপারে জানতে চাইলে তৌহিদ পারভেজ জানান, বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে প্রথম হওয়া অবশ্যই নিজের এবং বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের।

তৌহিদ পারভেজের তোলা ছবি যুক্তরাষ্ট্রের ফোর্বস, ইনসাইডার, অস্ট্রেলিয়ার ডাই প্রেস, মেক্সিকোর ইউনিভিশন, লন্ডনের ডেইলি মেইলসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

বৈশাখী নিউজফাজা

Share Now

এই বিভাগের আরও খবর