মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে সেনা পাঠানোর খবর অস্বীকার করল রাশিয়া

আপডেট: December 23, 2020 |

রাশিয়া মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে শত শত সৈন্য পাঠিয়েছে বলে ফরাসি দৈনিক ‘লা ফিগারো’ যে খবর দিয়েছে তা প্রত্যাখ্যান করেছে মস্কো।

আফ্রিকার এই দেশটিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্লাদিমির তিতোরিঙ্কু মঙ্গলবার বাঙ্গুইতে সাংবাদিকদের এ তথ্য জানান।

ফরাসি দৈনিক লা ফিগারো সম্প্রতি এক প্রতিবেদনে জানিয়েছিল, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে শত শত সেনার পাশাপাশি সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম পাঠিয়েছে রাশিয়া।

এ সম্পর্কে রুশ রাষ্ট্রদূত বলেন, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইতে রুশ দূতাবাসে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পাঁচ কর্মী কর্মরত রয়েছেন। এছাড়া, দেশটির অনুরোধে সাড়া দিয়ে একদল রুশ সেনা প্রশিক্ষক মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের সেনা সদস্যদেরকে প্রশিক্ষণ দিচ্ছেন।

তিতোরিঙ্কু আরও বলেন, জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর হয়ে কাজ করার জন্য ১৪ জন রুশ সেনা কর্মকর্তাও মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে মোতায়েন রয়েছেন।

মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের উত্তর ও পশ্চিমাঞ্চলের বেশিরভাগ এলাকায় যে তিনটি সশস্ত্র গোষ্ঠী তৎপর ছিল তারা সম্প্রতি ঘোষণা করেছে, তারা নিজেদের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত করে একটি বাহিনীতে মিলে গেছে। আগামী ২৭ ডিসেম্বর দেশটিতে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তিন সশস্ত্র গোষ্ঠীর সম্মিলিত বাহিনী রাজধানী বাঙ্গুইকে হুমকিগ্রস্ত করে তুলেছে।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর