ফাহিম আশরাফের ৯১ রানে ফলোঅন এড়িয়েছে পাকিস্তান

আপডেট: December 28, 2020 |

আগেই ম্যাচ ভাগ্য নিজেদের পাল্লায় টেনে নিয়ে গিয়েছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে তার সেঞ্চুরিতে (১২৯ রান) বড় সংগ্রহ পায় কিউইরা।  বক্সিং-ডে টেস্টে মাউন্ট মাঙ্গানুইয়ে ৪৩১ রানের চাপায় পড়ে পাকিস্তান।

টপঅর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় ফলোঅনে পড়ার আশঙ্কা তৈরি হয়।  অবশেষে ফাহিম আশরাফের ৯১ রানে ফলোঅন এড়াতে সক্ষম হয় রিজওয়ানরা।

নিউজিল্যান্ডের ৪৩১ রানের জবাবে ব্যাট করতে নেমে রোববার ২০ ওভারে ১ উইকেট হারিয়ে ৩০ রান জমা করে পাকিস্তান।  ৪২ বল করে ১০ করে আউট হন ওপেনার শান মাসুদ।  নাইটওয়াচম্যান হিসেবে নামা মোহাম্মদ আব্বাস ১৫ বল মোকাবেলা করের রানের খাতা খুলতে পারেননি গতকাল।

তৃতীয় দিনেও ব্যর্থ আব্বাস।  ৫৫টি বল খেললেন।  দলীয় সংগ্রহে জমা করতে পারলেন মাত্র ৫ রান।  তবুও পাকিস্তান দলের মূল ব্যাটসম্যানরা আব্বাসের চেয়েও বেশি ব্যর্থ হয়েছেন।

স্বীকৃত তিন ব্যাটসম্যান আজহার আলি, হারিস সোহেল ও ফাওয়াদ আলম নাইটওয়াচম্যানের মতো ক্রিজেই টিকে থাকতে পারেননি।   টিম সাউদি আর ওয়াগনারের বলে মাত্র ১৭ রান যোগ করেই সাজঘরে ফিরেছেন এই তিন ব্যাটসম্যান।

টপ-মিডল অর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ৮০ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলে পাকিস্তান।

সপ্তম উইকেটে শতরানের জুটি গড়ে খাদের কিনারা থেকে দল টেনে তোলেন অধিনায়ক মোহাম্মদ রিজওয়ান ও ফাহিম আশরাফ।

রিজওয়ানের পর ফাহিম আশরাফের ৯১ রানের সুবাদে কোনোমতে ফলোঅন এড়িয়েছে সফরকারীরা।

৪৩১ রানের জবাবে অলআউট হয়েছে ২৩৯ রানে।  এর মধ্যে রিজওয়ানের সংগ্রহ ১৪২ বলে ৭১ এবং জেমিসনের বলে আউট হওয়ার আগে ফাহিম আশরাফের সংগ্রহ ১৩৪ বলে ৯১ রান।

রিজওয়ান রানআউট না হলে হয়তো ফলোঅন এড়িয়েও ইনিংস আরও বড় করতে পারতেন।  যদিও ফাহিমের চলে যাওয়ার পর যোগ্য সঙ্গী পেতেন কি না তা প্রশ্নবিদ্ধ।

কারণ রিজওয়ান-ফাহিম জুটির পতনের পর ফের ধস নামে পাকিস্তানের ইনিংসে।

মাত্র ৪ রানে বোল্টের বলে বোল্ড হন ইয়াসির শাহ।  ৬ রান করে ওয়াগনারের বলে টম ল্যাথামের হাতে ক্যাচ তুলে দেন শাহীন আফ্রিদি।

১০২.২ ওভারে ২৩৯ রানে গুটিয়ে যায় পাকিস্তানের প্রথম ইনিংস।  অর্থাৎ তৃতীয়দিন শেষে ১৯২ রানের বিশাল লিড পেল নিউজিল্যান্ড।  চতুর্থ দিনে আবার ব্যাটিংয়ে নামতে হবে স্বাগতিকদের।

নিউজিল্যান্ডের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন টিম সাউদি, ট্রেন্ট বোল্ট ও নেইল ওয়াগনার।  কাইল জেমিসন নিয়েছেন সর্বোচ্চ ৩ উইকেট।

এর আগে শনিবার সেঞ্চুরি থেকে ৬ রান দূরে থেকে দিন শেষ করেছিলেন উইলিয়ামসন।  তার ৯৪ রানের অপরাজিত ইনিংসের পর  ৮৭ ওভারে ৩ উইকেট হারিয়ে নিউজিল্যান্ড সংগ্রহ করে ২২২ রান।

পরদিন সেখান থেকে শুরু করে ৪৩১ রানে অলআউট হয় কিউইরা।  এ রানের মধ্যে উইলিয়ামসনেরই ১২৯ রান।

উইলিয়ামসনকে যোগ্য সঙ্গ দিয়েছিলেন রস টেইলর।   শাহীন শাহ আফ্রিদির বলে আউট হওয়ার আগে তার উইলো থেকে আসে ১৫১ বলে ৭০ রান।

পরে হেনরি নিকলস ও উইলিয়ামসনের ১৩৩ রানের জুটিতে ৪৩১ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড।

বৈশাখী নিউজফাজা

Share Now

এই বিভাগের আরও খবর