১৮০ রানে অলআউট হয়ে প্রোটিয়াসদের কাছে লংকানদের ইনিংস পরাজয়

আপডেট: December 29, 2020 |

চোট জর্জর শ্রীলঙ্কা ২২৫ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নেমে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লিড নিতে পারেনি। সেঞ্চুরিয়ন টেস্টে ১৮০ রানে অলআউট হয়ে ইনিংসে হার মেনেছে সফরকারীরা।

ফাফ দু প্লেসির অনবদ্য এক পারফরম্যান্সে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে ৬২১ রান করে। এর আগে তারা লঙ্কানদের প্রথম ইনিংসে ৩৯৬ রানে থামায়। চতুর্থ দিন লাঞ্চের পর পর ইনিংস ও ৪৫ রানে জয় নিশ্চিত করে স্বাগতিকরা। ১-০ তে এগিয়ে থেকে ৩ জানুয়ারি জোহানেসবার্গে দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামবে প্রোটিয়ারা।

২ উইকেটে ৬৫ রানে মঙ্গলবারের খেলা শুরু করেছিল শ্রীলঙ্কা। ৩৩ রানে খেলতে নামেন কুশল পেরেরা ও দিনেশ চান্ডিমাল ২১ রানে। স্কোরবোর্ডে আর ২০ রান যোগ করার পর ভাঙে ৬৩ রানের জুটি। চান্ডিমাল ২৫ রানে আউট হন। শেষ পর্যন্ত এটাই ছিল সফরকারীদের সেরা জুটি।

পঞ্চম হাফসেঞ্চুরি করা কুশল ৬৪ রানে বিদায় নেন। তার আউটের পর ওয়ানিন্দু হাসারাঙ্গার ব্যাটে ইনিংস পরাজয় এড়ানোর স্বপ্ন দেখছিল লঙ্কানরা। কিন্তু ১২ চারে সাজানো হাসারাঙ্গার ৫৯ রানের ইনিংসের সমাপ্তির সঙ্গে সেই স্বপ্নেরও সমাধি ঘটে।

লঙ্কানদের প্রথম ইনিংসের দ্বিতীয় সেরা ব্যাটসম্যান ধনঞ্জয়া ডি সিলভা এই ইনিংসে নামেননি। তাতে দশম ব্যাটসম্যান হিসেবে কাসুন রাজিথা আউট হতেই জয়ের উল্লাসে মাতে দক্ষিণ আফ্রিকা।\

দক্ষিণ আফ্রিকার পক্ষে এই ইনিংসে দুটি করে উইকেট নিয়ে সেরা বোলার আনরিখ নর্টিয়া, লুঙ্গি এনগিদি, উইয়ান মুল্ডার ও লুথো সিপামলা। ১৯৯ রানের দারুণ ইনিংস খেলে ম্যাচসেরা সাবেক প্রোটিয়া অধিনায়ক দু প্লেসি।

বৈশাখী নিউজফাজা

Share Now

এই বিভাগের আরও খবর