কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ইয়োগা

আপডেট: January 30, 2021 |

কোষ্ঠকাঠিন্য দূর করতে ইয়োগার সাহায্য নিতে পারেন। নির্দিষ্ট কিছু আসন আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে পারে। তবে আপনার শারীরিক পরিস্থিতি অনুযায়ী কোন কোন যোগাসন প্রয়োজন, তা জানতে একবার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিন।

১) ইয়োগা শুধু পেশীর গঠন সুদৃঢ় করে, তা নয়। কিছু কিছু যোগাসন রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে, উদ্বেগ কমায়। আপনি ক্যাট-কাউ পোজ ট্রাই করতে পারেন। হাঁটুর উপর ভার করে ম্যাটের উপর বসুন। পা দুটি থাকবে পিছনে। হাত দুটো সোজা করে মাটিতে ভর দিয়ে রাখুন। আর্চের ভঙ্গিতে শরীর সামনে দিকে ঝুঁকিয়ে রাখুন। মাথা থাকবে দুই হাতের মধ্যখানে, নীচের দিকে। এভাবে প্রশ্বাস নিন, নিঃশ্বাস ছাড়ুন। প্রতিদিন সকালে ২০ থেকে ২৫ বার এই যোগাসন অভ্যেস করুন।

২) ম্যাটের উপর শুয়ে পড়ুন। হাঁটু ভাঁজ করে পা দুটো এক জায়গায় জড়ো করে দুই হাত দিয়ে ধরুন। এই অবস্থায় প্রশ্বাস নিন, নিঃশ্বাস ছাড়ুন। প্রতিদিন অন্তত ১০ থেকে ১৫ বার এই যোগাসনটি অভ্যেস করতে হবে। এটি হল পবনমুক্তাসন।

৩) প্রথমে ম্যাটের উপর সোজা হয়ে দাঁড়ান। পা দুটো ছড়িয়ে দিন। এবার ওই অবস্থায় হাঁটু ভাঁজ করে বসার চেষ্টা করুন। দুটো হাত বুকের কাছে জড়ো করুন। ঘাড় এবং কাঁধ আলগা রাখুন। রিল্যাক্স করুন। এই অবস্থায় অন্তত পাঁচ বার প্রশ্বাস নিন এবং নিঃশ্বাস ছাড়ুন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর