৩ দিনের ম্যাচে ক্যারিবীয়দের সাথে বিসিবি একাদশের ড্র

আপডেট: January 31, 2021 |

ক্যারিবীয়দের সাথে বিসিবি একাদশের ড্র২৭৬ রানের লিড নেওয়ার পরেও প্রস্তুতি ম্যাচের তৃতীয় ও শেষদিন ব্যাটিংয়ে নিজেদের আরও ঝালিয়ে নিয়েছে ক্যারিবীয়রা। তাদের বদান্যতায় শেষ পর্যন্ত চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে আজ ৩ দিনের ম্যাচটি ড্রয়ে শেষ করতে পেরেছে বিসিবি একাদশ।

আগের দিন দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ১৭৯ রান তুলে ২৭৬ রানের লিড পেয়ে যায় উইন্ডিজ। আজ সকালেই বিসিবি একাদশকে ব্যাটিংয়ে পাঠিয়ে দিলে হয়তো জয়ের সুযোগ ভালভাবেই থাকতো তাদের। কিন্তু টেস্ট সিরিজে নামার আগে এরচেয়ে উইকেট, পরিবেশ বুঝে ব্যাটিংয়ে সময় কাটানোর সুযোগটাই নিয়েছে তারা। আরও ৪১.২ ওভার ব্যাট করেছে ক্যারিবীয় ব্যাটসম্যানরা। ২৯১ রানে দ্বিতীয় ইনিংস শেষ হয় উইন্ডিজের।

উইন্ডিজ দলের উদ্দেশ্য বেশ ভালভাবেই পূরণ হয়েছে। কারণ দারুন ব্যাটিং অনুশীলন হয়েছে ক্রিকেটারদের। এনক্রুমাহ বোনার ও জন ক্যাম্পবেলের পর লেট অর্ডারে চমক দেখিয়েছেন রেমন রেইফার ও জশুয়া ডা সিলভা। বোনার আগের দিনের ৮০ রানেই ফিরে গেছেন দিনের শুরুতে পেসার খালেদ আহমেদের শিকার হয়ে। পরে রেইফার ৯৪ বলে ৫ চার, ১ ছক্কায় অপরাজিত ৪৯ রান করেন। জশুয়াও দারুন ব্যাটিং করে ১১৬ বলে ৪৬ রানে সাজঘরে ফেরেন।

বাংলাদেশের পেসাররা এদিন দারুন চমক দেখিয়েছেন। প্রথম ইনিংসে শুধু খালেদ ৩ উইকেট নিতে পেরেছিলেন, আর লেগস্পিনার রিশাদ হোসেন নেন ৫ উইকেট। এবার রিশাদসহ বাকি স্পিনারদের স্বচ্ছন্দ্যে মোকাবেলা করে ক্যারিবীয় ব্যাটসম্যানরা কাটিয়েছেন স্পিনভীতি। তবে সুযোগটা নিয়েছেন পেসাররা। খালেদ আবারও ৩ উইকেট নিয়েছেন। তরুন পেসার মুকিদুল ইসলাম মুগ্ধ দুর্দান্ত বোলিংয়ে তুলে নেন ৪ উইকেট। আগের দিন অনিয়মিত অফস্পিনে ২ উইকেট নেওয়া সাইফ হাসান আর সাফল্য পাননি।

২৯১ রানে গুটিয়ে যায় ক্যারিবীয়দের দ্বিতীয় ইনিংস। ৩৮৯ রানের বিশাল টার্গেট ছোঁয়ার জন্য যথেষ্ট সময় ও সুযোগ ছিল না বিসিবি একাদশের। তবে ব্যাটিংয়ের সুযোগটা কাজে লাগিয়েছেন টেস্ট দলের ওপেনার সাদমান ইসলাম অনিক। প্রথম ইনিংসে দুই ঘণ্টার বেশি ক্রিজে কাটানো এ বাঁহাতি এবারও ২ ঘণ্টা উইকেটে কাটিয়েছেন। এবার তিনি ২৩ রানে অপরাজিত থাকেন ৮১ বলে। যদিও আরেক তরুন ওপেনার সাইফ এবারও ব্যর্থ, ৭ রানেই ফিরে গেছেন।

প্রথম ইনিংসের সর্বোচ্চ স্কোরার মোহাম্মদ নাইম শেখ শুন্য রানেই সাজঘরে ফিরেছেন। তবে টেস্ট দলে সুযোগ পাওয়া আরেক তরুন ব্যাটসম্যান ইয়াসির আলী চৌধুরী রাব্বি ৫৬ বলে ৫ চার, ১ ছক্কায় ৩৩ রানের সাবলীল একটি ইনিংস উপহার দিয়ে অপরাজিত থাকেন। বিসিবি একাদশ দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ৬৩ রান তোলার পর উভয় দল ড্র মেনে নেয়। পেসার রেইফার একাই নিয়েছেন উইকেট দুটি।

স্কোর॥ ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস- ২৫৭/১০; (ব্রেথওয়েট ৮৫, ক্যাম্পবেল ৪৪, মেয়ার্স ৪০; রিশাদ ৫/৭৫, খালেদ ৩/৪৬) ও দ্বিতীয় ইনিংস- ২৯১/১০; ৮৯.২ ওভার (বোনার ৮০, ক্যাম্পবেল ৬৮, রেইফার ৪৯*, জশুয়া ৪৬; মুকিদুল ৪/৫৯, খালেদ ৩/৪২)।

বিসিবি একাদশ প্রথম ইনিংস- ১৬০/১০; ৪৭.৪ ওভার (নাইম ৪৫, সোহান ৩০; কর্নওয়াল ৫/৪৭, ওয়ারিক্যান ৩/২৫) ও দ্বিতীয় ইনিংস- ৬৩/২; ২৯ ওভার (ইয়াসির ৩৩*, সাদমান ২৩*; রেইফার ২/৭)। ফল ॥ ম্যাচ ড্র।

বৈশাখী নিউজবিসি

Share Now

এই বিভাগের আরও খবর