ইংল্যান্ডের কাছে ২২৭ রানে ভারতের পরাজয়

আপডেট: February 9, 2021 |

বয়স যত বাড়ছে ততই ক্ষুরধার হচ্ছে জেমস অ্যান্ডারসনের বোলিং। ৩৮ বছর বয়সী ইংল্যান্ডের এ তারকা পেসার এখনো প্রতিপক্ষের জন্য দুঃস্বপ্নের এক নাম। ১৮ বছরের ক্রিকেট ক্যারিয়ারে সেটি আবারও দেখালেন তিনি।

অ্যান্ডারসনের এক স্পেলেই জয়ের স্বপ্ন ভেঙে চুরমার বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দলের। ঘরের মাঠে নিজেদের ফেবারিট দাবি করা টিম ইন্ডিয়া ৪২০ রানে টার্গেট তাড়ায় হারে ২২৭ রানের বিশাল ব্যবধানে।

আগের দিনের ৩৯/১ রান নিয়ে মঙ্গলবার চেন্নাই টেস্টের শেষ দিনে ফের ব্যাটিংয়ে নামে ভারত। জয়ের জন্য শেষ দিনে তাদের প্রয়োজন ছিল ৩৮৩ রান, আর ড্র করতে হলে দিনের পুরো তিন সেশন ব্যাটিং করতে হবে।

দিনের ১৪তম ওভারে বোলিংয়ে আসেন জেমস অ্যান্ডারসন। ইংলিশ এ তারকা পেসার বোলিং পজিশনে আসার আগেই ফিফটি তুলে নেন ভারতীয় ওপেনার শুভমান গিল। অ্যান্ডারসনের করা দিনের দ্বিতীয় বলেই শুভমান গিলের ব্যাট-প্যাডের ফাঁক গলে স্ট্যাম্প ভেঙে দেয়।

ওভারের পঞ্চম বলটিও রিভার্স সুইং দেন অ্যান্ডারসন। শুভমান গিলের মতো রাহানের ব্যাট ও প্যাডের ফাঁক গলে বল গিয়ে আঘাত হানে অফ স্ট্যাম্পে। ৪ উইকেটে ৯২ রান করা ভারত এরপর ২৫ রানের ব্যবধানে হারায় আরও ২ উইকেট।

১১৭ রানে ৬ উইকেট পতনের পর হাল ধরে থাকা অধিনায়ক বিরাট কোহলি ফেরেন দলীয় ১৭৯ রানে। বেন স্টোকসের অসাধারণ এক ডেলিভারিতে ভেঙে যায় বিরাট কোহলির স্ট্যাম্প। তার বিদায়ের মধ্য দিয়ে জয়ের স্বপ্ন ফিকে হয়ে যায়। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতা। শাহবাজ নাদিম ও যশপ্রীত বুমরাহর উইকেট তুলে নিয়ে সেই আনুষ্ঠানিকতা সারেন জ্যাক লিচ ও জোফরা আর্চার।

৪২০ রান তাড়ায় ভারত অলআউট ১৯২ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৭২ রান করেন কোহলি। ৫০ রান করেন শুভমান গিল। ৭৬ রানে ৪ উইকেট নেন জ্যাক লিচ। ১১ ওভারে মাত্র ১৭ রানে ৩ উইকেট শিকার করেন অ্যান্ডরসন।

ইংল্যান্ড: ৫৭৮ ও ১৭৮
ভারত: ৩৩৭ ও ১৯২
ফল: ইংল্যান্ড ২২৭ রানে জয়ী।
টেস্ট ক্যারিয়ারের শততম ম্যাচে ডাবল সেঞ্চুরি করে ম্যাচ সেরার পুরস্কার জিতেন জো রুট (ইংল্যান্ড)।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর