অসহায় মানুষের জন্য কাজ করাই স্বপ্ন রিয়াদের

আপডেট: March 8, 2021 |

মানবতা শব্দটির অনেক গভীর তাত্পর্য আছে, তবুও সাধারণ দৃষ্টিতে মানবতা হলো মানুষের ধর্ম বা বৈশিষ্ট্য যার দারা একজন মানুষ পূর্ণাঙ্গ মানুষে পরিণত হতে পারে। এক কথায় মানবতা হলো মানুষের জন্য মানুষের ভালোবাসা, স্নেহ, মায়া-মমতা। সেটা হোক পাশের বাসার কিনবা হাজার মাইল দূরের অপরিচিত কোন মানুষ। এমনই এক মহত গুণের পরিচয় দিয়েছে ফরিদপুরের এক তরুণ। যার নাম মোহাম্মদ শেখ রিয়াদ।

সমাজের নিচু জনগোষ্ঠী, যাদেরকে আমরা ‘বেদে” নামে চিনি। সমাজ যখন তাদেরকে দূরে ঠেলে দিয়েছে তখন তাদের মুখে কিছু হাসি ফুটিয়েছেন সেই তরুন। সে কিছু সংখ্যক বেদে বাচ্চাদের আহারের ব্যবস্থা করে তাদেরকে খুশি করে। শুধু বেদে সমাজই নয়, দরিদ্র, অসহায়, অবহেলিত মানুষের পাশে দাড়ানো যেন রিয়াদের নিত্যদিনের রুটিন। মানবতা তখনই সর্বোৎকৃষ্ট পর্যায়ে অবস্থান করে যখন তা পরিপূর্ণভাবে যথাযত স্থানে প্রয়োগ করা হয়। চাকচিক্য আলোকসজ্জায় ভরা পাঁচতারা হোটেলগুলোতে দরিদ্র বাচ্চারা যেতে পারে না। ভালোবেসে রিয়াদ মাঝে মাঝেই হত দরিদ্র পরিবারের বাচ্চাদের এমন অনেক ছোট বড় সপ্নগুলো পূরণ করে দেয়।

কেন সে নিঃস্বার্থ ভাবে মানুষের জন্য এতটা করে? এমন প্রশ্নের জবাবে সে রিয়াদ বলেন, ” ওই বাচ্চাগুলোর চেহারা আর কথা বলার মাঝে কেমন জানি একটা মায়া থেকে যায়। বাচ্চারাই হচ্ছে আগামীর বাংলাদেশ। তাই ওদের যতটা পারি ভালোবাসার চেষ্টা করি। এসব কাজ করলে মনের মধ্যে একটা প্রশান্তি অনুভব করি। তাছাড়া, ছোট বাচ্চাদের খুশি দেখালে আমার প্রভু খুশি হন। আর আমার মালিকের খুশিতেই আমি খুশি। তাই এই কাজগুলো প্রতিনিয়ত করার চেষ্টা করি। সর্বদা নিজেকে মানুষের সেবায় নিয়োজিত রাখতে চাই।” তাছাড়া শীতকালে প্রচন্ড ঠান্ডায় সে হতদরিদ্রদের মাঝে লেপ কম্বল দিয়ে তাদের পাশে দাড়ায়। আবার, ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের ব্লাড ব্যংকে সেচ্ছায় রক্তদানে তার যেন এক অনন্য অবদান। শেখ রিয়াদের এমন অসাধারণ মানবতামূলক কাজগুলো প্রায়ই দেখা যায় সোশ্যাল মিডিয়াতেও।

এ বিষয়ে শেখ রিয়াদ বলেন, ” প্রতিনিয়তই চেষ্টা করি মানুষের পাশে থাকার, মানুষের জন্য কিছু করার।অসহায় মানুষের জন্য কিছু করলে সেগুলো মন থেকে করা উচিত বলে মনে করি।

তিনি আরও বলেন, সমাজের প্রতিটি মানুষের মন মানসিকতাকে কাজে লাগিয়ে অসহায় শ্রেণির মানুষের পাশে থাকে তাহলে তাদের কষ্টটা কিছুটা হলেও কমানো যেত।

বৈশাখী নিউজইডি

Share Now

এই বিভাগের আরও খবর