বিজেপিতে কোন্দল, পদত্যাগ করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী

আপডেট: March 10, 2021 |

ভারতের উত্তরাখণ্ড রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন ত্রিবেন্দ্র সিং রাউত। মঙ্গলবার বিকেলে উত্তরাখণ্ডের রাজ্যপাল বেরিরানি মৌর্যর কাছে পদত্যাগতপত্র জমা দেন তিনি।

ফলে আপদকালীন রাউতের পরিবর্তে মুখ্যমন্ত্রীর এই দায়িত্ব পালন করবেন ধন সিং রাউত। নিজ এলাকা গাড়োয়াল থেকে উত্তরাখণ্ডের রাজধানী দেহরাদুনের উদ্দেশে ইতোমধ্যে রওয়ানা হয়েছেন তিনি।

আগামী বছর উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন। তার আগেই রাজ্যটিতে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) অন্দরে ফাটল প্রকাশ্যে চলে এলো। উল্লেখ্য, উত্তরাখণ্ডে বিজেপির নেতৃত্বাধীন সরকারই এখন ক্ষমতায় রয়েছে। রাউত ছিলেন বিজেপি মনোনীত মুখ্যমন্ত্রী।

জানা যাচ্ছে, বহু বিধায়ক ত্রিবেন্দ্র সিং রাউতের ভূমিকায় সন্তুষ্ট ছিলেন না। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের কাছেও এ বিষয়ে অভিযোগও গিয়েছিল। এমন দাবির মুখে বিজেপি সম্প্রতি উত্তরাখণ্ডে কেন্দ্রীয় পর্যবেক্ষক পাঠানোর পর পদ থেকে ইস্তফা দিলেন রাউত।

পরিস্থিতি খতিয়ে দেখতে গত শনিবার দুই কেন্দ্রীয় পর্যবেক্ষক রমন সিং এবং দুষ্মন্ত গৌতমকে পাঠিয়েছিলেন দলের শীর্ষ নেতৃত্ব। তারা বিধায়কদের সঙ্গে, এমনকি রাউতের সঙ্গেও কথা বলেন। তারপর তারা দিল্লি ফিরে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বের কাছে রিপোর্ট দেন।

সূত্রের বরাতে উল্লিখিত দুই গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, দুই পর্যবেক্ষক যে রিপোর্ট কেন্দ্রীয় নেতৃত্বকে দিয়েছে তাতে বলা হয়েছে রাউতকে সামনে রেখে আগামী নির্বাচনে লড়লে কঠিন সমস্যার মুখে পড়তে হতে পারে দলকে।

পদত্যাগের একদিন আগেই রাওয়াত দিল্লিতে বৈঠক করেন বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে। সেই বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ছাড়াও দলের সাধারণ সম্পাদক বি এল সন্তোষ ছিলেন। মঙ্গলবার সকালে তিনি দেরাদুন ফেরেন।

এরপর পদত্যাগ করেন রাওয়াত। আগামী বছরই নির্বাচন হবে বিজেপি শাসিত রাজ্যটিতে। তাই রাওয়াতের পদত্যাগে এটা পরিষ্কার যে অন্তর্কলহ চূড়ান্ত পর্যায়ে চলে গেছে। সূত্র: জি-নিউজ/আজকাল

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর