আর্মেনীয় গণহত্যার আনুষ্ঠানিক স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র

আপডেট: April 25, 2021 |

প্রথম বিশ্বযুদ্ধের সময় অটোম্যান সাম্রাজ্যে বিপুলসংখ্যক আর্মেনীয় নাগরিক হত্যাকাণ্ডকে গণহত্যা বলে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার যুক্তরাষ্ট্রের দেওয়া এ ঘোষণা তাৎক্ষণিকভাবে প্রত্যাখ্যান করেছে তুরস্ক।

প্রথম বিশ্বযুদ্ধের সময় ১৯১৫ থেকে ১৯১৭ সালের মধ্যে অটোম্যান সাম্রাজ্যে প্রায় ১৫ লাখ আর্মেনীয় নাগরিক নিহত হয়। প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ওই হত্যাকাণ্ডকে গণহত্যার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন জো বাইডেন।

শনিবার হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, ‘প্রতিবছর এইদিনে, আমরা অটোম্যান যুগে আর্মেনীয় গণহত্যায় নিহতদের স্মরণ করি আর এ ধরনের সহিংসতা যেন আর না ঘটে সে জন্য নিজেদের কাছে আবারও প্রতিশ্রুতিবদ্ধ হই। ১০৬ বছর আগে আজকের দিনে শুরু হওয়া গণহত্যায় নিহত সব আর্মেনীয়কে শ্রদ্ধা জানাচ্ছে আমেরিকার জনগণ।’

প্রথম বিশ্বযুদ্ধে অটোম্যান সাম্রাজ্যে আর্মেনীয় নাগরিকদের মৃত্যুর কথা স্বীকার করে থাকে তুরস্ক। তবে বরাবরই তারা এ হত্যাকাণ্ড কাঠামোগতভাবে সংগঠিত হওয়া কিংবা গণহত্যার কথা অস্বীকার করে আসছে। দুই ন্যাটো মিত্র যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে সম্পর্কের অবনতি হওয়ার মধ্যে আর্মেনীয় গণহত্যার স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র।

বাইডেনের বিবৃতিতে প্রত্যাখ্যান করে তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, জনতোষণের ভিত্তিতেই এ স্বীকৃতি দেওয়া হয়েছে। এক টুইট বার্তায় তিনি লেখেন, ‘আমাদের অতীত নিয়ে কারো কাছ থেকে কিছুই শেখার নেই।’ খবর আল জাজিরা

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর