বিসিসিআইয়ের বিরুদ্ধে ১ হাজার কোটি টাকার জনস্বার্থ মামলা

ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের বিরুদ্ধে বোম্বে হাইকোর্টে এক হাজার কোটি টাকার জনস্বার্থ মামলা করেছেন আইনজীবী বন্দনা শাহ।

ভারতে করোনা সংক্রমণে প্রতিদিন হাজার হাজার মানুষ মারা গেলেও দাম্ভিকতা দেখিয়ে আইপিএল চালিয়ে যাওয়ার নিন্দা জানানো হয়। খবর-আনন্দবাজার অনলাইন

জনস্বার্থ মামলার এই নথিতে বলা হয়েছে, ভারতের কোভিড আক্রান্ত মানুষের অক্সিজেন সরবরাহ ও ওষুধের জন্য বিসিসিআই যেন ১ হাজার কোটি টাকা ব্যয় করে এবং ক্ষমা চায়।

মঙ্গলবার অনির্দিষ্টকালের জন্য আইপিএল স্থগিত করা হলেও শেষঅবধি চালিয়ে যেতে চেয়েছিলেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। গেল কয়েকদিনে ক্রিকেটার ও কোচিং স্টাফসহ আইপিএলে ১৯জন করোনা পজিটিভ হয়। মঙ্গলবার সানরাইজার্স হারদরাবাদের রিদ্ধিমান শাহ ও দিল্লি ক্যাপিটালসের অমিত্র মিশ্র কোভিড আক্রান্ত হওয়ার খবর ছড়িয়ে পড়ার পর জরুরি বৈঠকে আইপিএল অনির্দিষ্টকালের জন্য স্থগিতের সিদ্ধান্ত নেয় বিসিসিআই।

আদালতে জনস্বার্থ মামলা দায়ের করা পর আইনজীবী বন্দনা শাহ বলেন, ‘বিসিসিআই কর্তারা ভীষণ অহংকারী। তাই তো দেশে করোনার গ্রাসে একাধিক পরিবার শেষ হয়ে গেলেও বোর্ড কর্তারা সেই দিকে নজর দেয়নি। বরং চোখ-কান বন্ধ করে আইপিএল চালিয়ে গিয়েছেন। এটা মানবিকতার পরিপন্থী। দেশের সাধারণ মানুষের প্রতি বোর্ড কর্তাদের নুন্যতম দায়িত্ব থাকলে করোনার বিরুদ্ধে লড়াই করা উচিত। ১০০০ কোটি টাকা কোভিড আক্রান্ত মানুষদের অক্সিজেন এবং ওষুধের জন্য ব্যয় করে তাদের কাছে ক্ষমা চাইতে হবে।’

বৈশাখী নিউজজেপা