যুদ্ধবিরতি দৃঢ় করার লক্ষ্যে ইসরায়েলে মার্কিন শীর্ষ কূটনীতিক

আপডেট: May 25, 2021 |

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিংকেন মঙ্গলবার তেলআবিবে পৌঁছেছেন। মিসরের মধ্যস্থতায় ইসরায়েল ও হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকার মধ্যে যুদ্ধবিরতি ঘোষণার কয়েকদিন পর তিনি এ সফরে এলেন।

এর আগে তিনি বলেছেন, যুদ্ধবিরতি আরও দৃঢ় করাই তার সফরের লক্ষ্য।

সফরকালে ব্লিংকেন ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাত করবেন। তবে হামাস নেতৃবৃন্দের কারো সাথে তার সাক্ষাতের পরিকল্পনা নেই।

এদিকে সফরের আগে এবিসির দিস উইককে রবিবার ব্লিংকেন ইসরাইল ফিলিস্তিন সমস্যা সমাধানের একমাত্র উপায় হিসেবে দু’রাষ্ট্র নীতির প্রতি সমর্থন পুর্নব্যক্ত করেন।

উল্লেখ্য, দুই রাষ্ট্র সমাধান নীতির ভিত্তিতে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই ইসরায়েল ফিলিস্তিনের শান্তিপূর্ণ সহাবস্থানের কথা বলে আসছে। কিন্তু ট্রাম্প প্রশাসন এসে একচোখা নীতি গ্রহণ করে এবং ফিলিস্তিনে মার্কিন সহায়তা বন্ধ করে দেয়।

জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর দুই রাষ্ট্র সমাধান নীতি আবার সামনে আসে। এ অবস্থায় ব্লিংকেন আরো ইতিবাচক সুরে ইসরায়েল-ফিলিস্তিনের জন্য সমান পদক্ষেপের বিষয়ে তার মত ব্যক্ত করেন। একইসঙ্গে তিনি ফিলিস্তিনের জন্য মানবিক সহায়তার বিষয়েও গুরুত্বারোপ করেন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর