মুক্তিযুদ্ধ ও ৭৫’র পর কবরী’র ভূমিকা জাতি কখনো ভুলবে না : তথ্যমন্ত্রী

আপডেট: May 25, 2021 |

আজ (২৫ মে) মঙ্গলবার ২০২১ইং সকাল ১০.৩০ টায় জাতীয় প্রেসক্লাবের রাউন্ড টেবিল মিলনায়তনে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে জোটের প্রয়াত সভাপতি ও জোটের অন্যতম প্রতিষ্ঠাতা বীরমুক্তিযোদ্ধা সারাহ বেগম কবরী স্মরণে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এম.পি।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সিনিয়র সহ সভাপতি, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠশিল্পী রফিকুল আলম এর সভাপতিত্বে ও সংগঠনের মুখপাত্র ও সাধারণ সম্পাদক অরুন সরকার রানা’র সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাননীয় তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এম.পি, বাংলাদেশ আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, আওয়ামী লীগ নেতা এড. বলরাম পোদ্দার, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কন্ঠশিল্পী, জোটের অন্যতম নেতা মনোরঞ্জন ঘোষাল, জোটের নেত্রী চিত্রনায়িকা সুজাতা, চিত্রনায়িকা দিলারা ইয়াসমিন, জোটের যুগ্ম সাধারণ সম্পাদক অভিনেত্রী তারিন জাহান, জোটের নেত্রী কন্ঠশিল্পী দিনাত জাহান মুন্নী, আওয়ামী লীগ নেতা এম.এ করিম, ব্যারিস্টার সোহরাব হোসেন, আক্তারুজ্জামান খোকা, কন্ঠশিল্পী বৃষ্টি রাণী সরকার, রাজ সরকার, রোকনউদ্দিন পাঠান সহ নাট্য ও চলচ্চিত্র অঙ্গণের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

প্রধান অতিথির বক্তব্যে ড. হাছান মাহমুদ বলেছেন, রাজনৈতিক, সাংস্কৃতিক অঙ্গণ, মুক্তিযুদ্ধ ও ৭৫’র পর তাঁর যে ভূমিকা জাতি কখনো তাঁর অবদানের কথা ভুলবে না। মুক্তিযুদ্ধের সময় কলিকাতা আকাশবাণী থেকে তিনি বিশ্ববাসীকে বাঙালি জাতির উপর যে নির্যাতন, নিস্পেষণ করা হয়েছিল সেটি তুলে ধরেছিলেন বিশ্ববাসীকে তিনি বাঙালি জাতিকে সাহায্য করার আহ্বান জানিয়েছেন এবং স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধুর মুক্তি দাবি করেছিলেন। ভারতের রাজপথে মুক্তিযোদ্ধা ও শরণার্থীদের তিনি বিভিন্নভাবে সাহায্য সহযোগিতা করেছিলেন।

৭৫’র ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর তিনি উদ্যোগ নিয়ে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট গঠনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর হত্যাকারীদের বিচার, যুদ্ধাপরাধীদের বিচার, আইনের শাসন, জনগণের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় তিনি রাজপথে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ১/১১’র সময়ও নেত্রীর মুক্তি আন্দোলনে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। বাংলা চলচ্চিত্রে আরেকটি কবরী কখনো জন্ম নেবে না। জাতির সংকটকালে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বাংলা চলচ্চিত্র কবরী ছাড়া অপূর্ণ।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর