ভারতে কৃত্রিম অ্যান্টিবডিতে করোনার চিকিৎসায় সফলতা!

আপডেট: May 27, 2021 |

করোনাভাইরাসে গুরুতর অসুস্থ এক রোগীর দেহে কয়েক ধরনের কৃত্রিম অ্যান্টিবডির মিশ্রণ ইনজেকশনের মাধ্যমে পুশ করে তাকে প্রায় সুস্থ করে তুলেছেন ভারতের চিকিৎসকরা।

করোনা রোগীদের চিকিৎসায় এর আগে যুক্তরাষ্ট্র ও ইউরোপে মনোক্লোনাল অ্যান্টিবডির মিশ্রণ ব্যবহার করা হয়। তবে ভারতে এটি প্রথম ঘটনা।

এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়, হরিয়ানার ৮২ বছর বয়সী ওই করোনা রোগী বেশ কয়েকটি গুরুতর স্বাস্থ্য জটিলতায় ভুগছেন। মেদান্তা হাসপাতালে কৃত্রিম অ্যান্টিবডির মিশ্রণটি তার দেহে প্রয়োগ করা হয়। এর এক দিন পর তিনি বাড়িতে ফিরে গেছেন।

হাসপাতালের চেয়ারম্যান ড. নরেশ ত্রেহান বুধবার বার্তা সংস্থা এএনআইকে বলেন, ‘আমাদের নতুন অভিজ্ঞতা বলছে, করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার প্রথম সাত দিনের মধ্যে মনোক্লোনাল অ্যান্টিবডির মিশ্রণ প্রয়োগে ৭০ থেকে ৮০ শতাংশ রোগীকে হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হচ্ছে না।’

ইংরেজি বর্ণ ওয়াই আকৃতির একটি প্রোটিন হলো অ্যান্টিবডি। মানবদেহে রোগ সৃষ্টিকারী ভাইরাস ও ব্যাকটেরিয়া শনাক্ত এবং ধ্বংসে এ প্রোটিনকে ব্যবহার করে রোগ প্রতিরোধ ব্যবস্থা। আর মনোক্লোনাল অ্যান্টিবডি হলো সেই প্রোটিনের কৃত্রিম সংস্করণ। এটি গবেষণাগারে তৈরি।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প গত বছর করোনায় আক্রান্ত হওয়ার পর দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে তার ওপর প্রয়োগ করা হয়েছিল এ ধরনের অ্যান্টিবডি।

 

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে মেদান্তা হাসপাতালের চিকিৎসক ড. সত্য প্রকাশ যাদব লিখেন, ‘শেষ পর্যন্ত করোনাভাইরাসের চিকিৎসার জন্য ভারতের বাজারে এসেছে মনোক্লোনাল অ্যান্টিবডি। মেদান্তায় করোনায় আক্রান্ত এক প্রবীণের দেহে প্রথমবার ওষুধটি প্রয়োগ করা হলো। আশা করছি আরও অনেক করোনা রোগী সুস্থ হয়ে উঠবেন এ ওষুধে।’

ওই হাসপাতালের চিকিৎসক ত্রেহান জানান, বাড়িতে ফিরে গেলেও হরিয়ানার রোগীর বিষয়ে নিয়মিত খবর রাখা হচ্ছে।

তিনি জানান, নতুন এ ওষুধ করোনা সংক্রমণে গুরুতর অসুস্থতার ঝুঁকিতে থাকা ব্যক্তিদের দেহে ভাইরাসের ছড়িয়ে পড়া উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে আনে।

এ পদ্ধতিতে করোনার সংক্রমণ শনাক্তের সঙ্গে সঙ্গেই ক্যাসিরিভিম্যাব ও ইমডেভিম্যাব নামের দুটি ইনজেকশন দেয়া হচ্ছে রোগীকে। এ দুই ইনজেকশন রোগীর কোষে ভাইরাসটির প্রবেশ আটকে দিতে সক্ষম।

চিকিৎসকদের দাবি, ভারতে প্রথম শনাক্ত ভিন্ন বৈশিষ্ট্যের বি.১.৬১৭ করোনার বিরুদ্ধেও এ ওষুধ কার্যকর।

ড. ত্রেহান বলেন, ‘করোনাভাইরাস মোকাবিলায় এটি নতুন একটি অস্ত্র।’

মৃদু থেকে মাঝারি উপসর্গের করোনা রোগীদের চিকিৎসায় ভারতের বাজারে মনোক্লোনাল অ্যান্টিবডির মিশ্রণ এনেছে দেশটির অন্যতম শীর্ষ দুই ফার্মাসিউটিক্যাল প্রতিষ্ঠান সিপলা ও রোশে ইন্ডিয়া।

মনোক্লোনাল অ্যান্টিবডির মিশ্রণের প্রতি ডোজের মূল্য ভারতীয় মুদ্রায় ৫৯ হাজার ৭৫০ রুপি। দুই রোগীর চিকিৎসায় দুই ডোজের এক প্যাকেট ওষুধের দাম পড়বে এক লাখ ১৯ হাজার রুপি।

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত মৃদু থেকে মাঝারি উপসর্গের প্রাপ্তবয়স্ক ও শিশু রোগীদের চিকিৎসায় জরুরি ব্যবহারের জন্য দুটি মনোক্লোনাল অ্যান্টিবডি অনুমোদন পায় চলতি বছরের ফেব্রুয়ারিতে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর