করোনা রোগীদের জন্য পালস অক্সিমিটার

করোনায় আক্রান্ত হলে বা উপসর্গ দেখা দিলে খুব উপকারী একটি ডিভাইস হলো পালস অক্সিমিটার। রোগীর অবস্থা স্বাভাবিক নাকি গুরুতর, তা বাসায় বসেই পালস অক্সিমিটারে রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপ করে বোঝা যায়। তবে অনেকে এ কাজটি করছেন স্মার্টফোনে অক্সিমিটার অ্যাপ ব্যবহার করে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান কুইক হিল জানিয়েছে, স্মার্টফোনে অক্সিমিটার অ্যাপস ব্যবহার করাটা বিপজ্জনক হতে পারে। কারণ গুগল প্লে স্টোরে বেশ কিছু ভুয়া অক্সিমিটার অ্যাপ রয়েছে। সাইবার দুর্বৃত্তরা মোবাইল অ্যাপে অক্সিমিটারের সুবিধার কথা ব্যবহারকারীর ফিঙ্গারপ্রিন্ট ডেটা হাতিয়ে নিচ্ছে। ব্যবহারকারীর এই ডেটা পরবর্তীতে গুগল পে, ফোন পে, পেটিএম ইত্যাদি অ্যাকাউন্টে আর্থিক জালিয়াতির কাজে ব্যবহার করছে। অ্যান্ড্রয়েড ফোনে অক্সিমিটার অ্যাপ ডাউনলোডের আগে বেশ কিছু বিষয় বিবেচনা করার পরামর্শ দিয়েছে কুইক হিল।

রক্তে অক্সিজেনের মাত্রা পরিমাপের জন্য এসপি০২ সেন্সরের প্রয়োজন হয়। সব অ্যান্ড্রয়েড ফোনে এই সেন্সর থাকে না। সুতরাং প্লে স্টোর থেকে অক্সিমিটার অ্যাপস ডাউনলোড করে আপনি রক্তে অক্সিজেনের পরিমাণ মাপতে পারবেন না। অ্যাপের মাধ্যমে পালস অক্সিমিটারের সুবিধা দেওয়ার কথা বলে ক্ষতিকর ম্যালওয়্যার ডাউনলোডে প্রলুব্ধ করে উল্টো আপনার তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা। এছাড়া অ্যাপের তথ্য নির্ভরযোগ্য নয়। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের পরামর্শ হলো, রক্তের অক্সিজেনের মাত্রা পরিমাপের জন্য জন্য অ্যাপস, ফিটনেস ট্র্যাকার বা আপনার স্মার্টফোনের ওপর নির্ভর করবেন না। কারণ এসব অ্যাপস বা স্মার্টফোন কোনোটিই এ কাজে মেডিকেল সংস্থার দ্বারা অনুমোদিত নয়।
কুইক হিলের গবেষকরা গুগল প্লে স্টোরে বেশ কিছু ভুয়া অক্সিমিটার অ্যাপ দেখতে পেয়েছেন। থার্ড পার্টি অ্যাপ স্টোরে ভুয়া অক্সিমিটার অ্যাপের সংখ্যা আরও বেশি। রক্তে অক্সিজেনের পরিমাণ মাপার জন্য ফোনে একটি বিশেষ সেন্সর প্রয়োজন হয়। নির্দিষ্ট অ্যাপ ব্যবহার করে কোনো ফোনে রক্তে অক্সিজেনের মাত্রা মাপা যায় মানেই যে, আপনার ফোন থেকেও সেই কাজ করা যাবে, এমন কোনো নিশ্চয়তা নেই। এছাড়াও কিছু অ্যাপ আপনার আঙুল ক্যামেরা বা ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের ওপর রেখে বিনামূল্যে এসপি০২ লেভেল মাপার দাবি করলেও, আসলে এই অ্যাপগুলো আপনার ব্যক্তিগত ডেটা চুরি করতে পারে।

এমএসএস, ই-মেইল বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে পাওয়া কোনো লিংকে ক্লিক করে অক্সিমিটার অ্যাপস ডাউনলোড করবেন না। এ ধরনের বেশিরভাগ লিংকে ম্যালওয়্যারসহ ভুয়া অ্যাপস থাকে, যা আপনার ফোন থেকে বিভিন্ন তথ্য হ্যাকারদের কাছে পাঠিয়ে দিতে পারে। সুরক্ষিত থাকতে অপরিচিত কোনো লিংকে ক্লিক করবেন না।

আপনার অ্যান্ড্রয়েড ফোনে সেটিংসে আননোন সোর্সেস থেকে অ্যাপ ইনস্টল ডিজঅ্যাবল করে দিন। শুধুমাত্র প্লে স্টোর থেকেই অ্যাপ ইনস্টল করুন। থার্ড পার্টি স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করা থেকে নিজেকে বিরত রাখুন।
কোনো অক্সিমিটার অ্যাপ ডাউনলোড করার পরে সেই অ্যাপ আপনার ফোনের কী কী ফাংশন ব্যবহারের অনুমতি চাচ্ছে সেদিকে নজর রাখুন। যেমন এসএমএস বা কন্টাক্ট ব্যবহারের কোনো প্রয়োজন নেই অক্সিমিটার অ্যাপের। যদি এ ধরনের ফাংশন ব্যবহারের পারমিশন চায় তাহলে বুঝবেন ঝামেলা আছে।

বৈশাখী 

নিউজ/ বিসি