ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান গুতেরেসের

আপডেট: July 1, 2021 |

ইরানের ওপর আরোপিত মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। নিরাপত্তা পরিষদের কাছে পাঠানো এক প্রতিবেদনে গতকাল বুধবার (৩০ জুন) তিনি এ আহ্বান জানিয়েছেন।

গুতেরেস বলেন, ‘আমি পরমাণু সমঝোতা চুক্তিতে বর্ণিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাচ্ছি। একইসঙ্গে ইরানের সঙ্গে এই সমঝোতার প্রতিশ্রুতিতে পরিপূর্ণভাবে ফিরে আসার আহ্বান থাকছে।’

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ বুধবার মহাসচিবের দ্বিবার্ষিক প্রতিবেদনে ২০১৫ সালের প্রস্তাব পুনরায় বাস্তবায়নের বিষয়ে আলোচনা করেছে। এই প্রস্তাবে ইরান, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি, রাশিয়া ও চীনের মধ্যে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি রক্ষার বিষয়টি উল্লেখ করা হয়েছে।

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা হয়। এরপর ২০১৮ সালের মে মাসে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেই সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন। এরপর তিনি ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করেন। সমঝোতায় ফিরতে ভিয়েনায় ইরানের সঙ্গে সম্প্রতি আলোচনা শুরু হয়েছে পাঁচ দেশের কূটনীতিকদের।

ইরানের দাবি, পরমাণু সমঝোতায় ফিরতে হলে যুক্তরাষ্ট্রকে তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে। তবে যুক্তরাষ্ট্রের দাবি, ইরানকে আগে পরমাণু সমঝোতার প্রতিশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন করতে হবে।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর