সৈয়দপুরে লকডাউনে বিক্রি নেই কাঁচা বাজারে

আপডেট: July 5, 2021 |

করোনা ভাইরাস সংক্রমণ রোধে দেশে চলছে সাতদিনের ‘কঠোর লকডাউন’। আজ সোমবার ৫ম দিনের লকডাউনে প্রভাব পড়েছে সৈয়দপুর কাঁচাবাজারে।

নীলফামারী সৈয়দপুরে লকডাউনের ধরপাকড়ে প্রায় ক্রেতাশুন্য হয়ে পড়েছে সব্জিবাজায়। প্রশাসন কঠিন অবস্থানে থাকায় বাজারে লোকের যাতায়াত কমে যাওয়ায় এ অবস্থা বিরাজ করছে।

বাজার ঘুড়ে দেখা যায় চলমান লকডাউনে দাম বেড়েছে গরুর মাংস ও মাছের, আর দাম কমেছে সব্জির এবং মুরগির। অপরদিকে অপরিবর্তিত রয়েছে অন্যান্য পণ্যের দাম।

সৈয়দপুর পৌর সব্জি বাজারের সবজি বিক্রেতারা বলছেন, লকডাউনের কারণে বাজারে ক্রেতা কম আসায় ও টানা বৃষ্টির কারনে সরবরাহ কমে যাওয়ায় সবজির দাম কিছুটা বারলেও বিক্রি কমে গেছে। অন্যদিকে মোকাম থেকে মুরগি না আসায় একই অবস্থা বিরাজ করছে মুরগি বিক্রেতার মাঝে। মুরগি বিক্রেতা মকলেছ ও মালেকসহ অন্যান্যরা বলেন, এই লকডাউনে আগের তুলনায় মুরগির প্রকারভেদে দাম কমেছে কেজি প্রতি ২০ থেকে ৪০ টাকা ।

গেল হপ্তাহে দেশী মুরগি কেজি ছিল ৪২০ আজ ৩৮০, লেয়ার ২১০ থেকে ১৮০ ও ব্রয়লার ১৪০ থেকে ১২০।

পূর্বে ঘোষিত ‘কঠোর লকডাউনে’ ক্রেতাদের অতিরিক্ত কেনাকাটায় এখন প্রায় মার্কেট শুন্য হয়ে পরেছে ক্রেতার তাই দাম কমে গেছে।

আজ সোমবার (৫ জুলাই) সকালে শহরের কারখানা গেট সব্জি বাজার, পৌর সব্জি বাজার ও বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে একই চিত্র।

বাজারে সব্জির দাম কমলেও বেড়েছে গরুর মাংস, মাছ, খাসির মাংস ও মসল¬া পণ্যের দাম। বাজারে প্রতিকেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৬৫০ থেকে ৭০০ টাকা, গরুর মাংস শহরে ৫২০ টাকায় বিক্রি হলেও শহরতলী চৌমুহনী, টার্মিনাল, কামারপুকুর ও রাবেয়া বাসস্ট্যান্ডে ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে।

আর প্রকারভেদে বিভিন্ন মাছ কেজি প্রতি রেড়েছে ৩০ থেকে ৫০ টাকা। জানতে জাইলে মাছ ব্যবসায়ী নিরা রায় জানান, আজ মার্কেটে সব মাছেরই দামই বেশি, কারন উলে¬খ করে বলেন, নওগাঁ, আত্রাই ও নজিপুর থেকে সৈয়দপুরে মাছ আসে কিন্তু লকডাউনের কারনে পর্যাপ্ত মাছ না আসায় দাম বৃদ্ধি পেয়েছে।

বাজারে বেশিরভাগ সব্জির কেজিতে দাম বেড়েছে ৫ টাকা থেকে ১০ টাকা আবার কমেছে কিছু কিছু সব্জির দামও। বাজারে প্রতি কেজি বেগুন ৩০ টাকা, করলা ৩০ টাকা, টমেটো ৫০ টাকা, বরবটি ৪০ টাকা। চাল কুমড়া প্রতি পিস ৩০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বর্তমানে বিক্রি হচ্ছে ৩০ টাকায, মিষ্টি কুমরার কেজি ২৫ টাকা, চিচিঙ্গা ২০ টাকা, পটল ২৫ টাকা, ঢেঁড়স ২০ টাকা, লতি ৩০ টাকা, কচু (সজি) ৫০ টাকা, শসা ৪০ টাকা।

বাজারে আলু বিক্রি হচ্ছে ২০ টাকা কেজি। পেঁয়াজের দাম ২ টাকা বেড়ে প্রতিকেজি বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫০ টাকা। কাঁচামরিচের কেজি ৪০ টাকা। কাঁচা কলার হালি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়। পেঁপে প্রতিকেজি বিক্রি হচ্ছে ৩০ টাকা।

সবজি বাজারে ক্রেতা রশিদ জানান গত এক সপ্তাহের তুলনায় আজ দাম কমেগেছে। সবজি বিক্রেতা ছালাম বলেন, লকডাউনের আগে সবজির দাম বেডিেছল। কিন্তু চলমান লকডাউনে দ্বিতীয দিন থেকে বাজারে ক্রেতা কম আসায় সব্জির দাম কমেছে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর