যে কারণে কমছে না করোনা সংক্রমণ

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান বৈজ্ঞানিক সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, বিশ্ব জুড়ে করোনা সংক্রমণ যে কমেনি, তার একাধিক প্রমাণ পাওয়া গিয়েছে। সম্প্রতি এক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের সঙ্গে সাক্ষাৎকারে এই মন্তব্য করেন সৌম্যা।

তিনি বলেন, ‘‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছ’টি অঞ্চলের মধ্যে পাঁচটি অঞ্চলে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ ছাড়া আফ্রিকাতে করোনায় মৃত্যুহার গত দু’সপ্তাহে ৩০ থেকে ৪০ শতাংশ বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে প্রায় ৫ লক্ষ মানুষ আক্রান্ত হয়েছেন ও ৯ হাজার ৩০০ জনের মৃত্যু হয়েছে। এর থেকেই প্রমাণিত, সংক্রমণ এখনও কমেনি।’’

কিন্তু এখনও সংক্রমণ না কমার কারণ কী? এই বিষয়ে প্রধান চারটি কারণের কথা উল্লেখ করেছেন সৌম্যা। তিনি জানান, যে চারটি প্রধান কারণের ফলে সংক্রমণ কমছে না সেগুলি হল,

1.ডেল্টা প্রজাতির সংক্রমণ বৃদ্ধি।
2.সামাজিক ভাবে মেলামেশা বেড়ে যাওয়া।
3.লকডাউনের বিধিনিষেধ শিথিল করে দেওয়া।
4.টিকাকরণের কম গতি।

সৌম্যা আরও জানিয়েছেন, বর্তমানে সবচেয়ে বেশি চিন্তা বাড়িয়েছে ডেল্টা প্রজাতি। যে ভাবে একাধিক দেশে এই প্রজাতির সংক্রমণ বাড়ছে তাতে চিন্তায় পড়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। সৌম্যা বলেন, ‘‘আগে এক জন আক্রান্ত আরও তিন জনকে আক্রান্ত করার ক্ষমতা রাখত। কিন্তু ডেল্টা প্রজাতিতে এক জন আক্রান্ত আরও আট জনকে আক্রান্ত করতে সক্ষম।’’ তাই সব দেশগুলিকে বিধিনিষেধ বজায় রাখা ও দ্রুত টিকাকরণের পরামর্শ দিয়েছেন তিনি।

বৈশাখী নিউজ/ বিসি