এক বছর নিষিদ্ধ ৩ লঙ্কান ক্রিকেটার

গত মাসেই কঠোর শাস্তির আভাস দিয়েছিলেন শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের প্রধান শাম্মি সিলভা। জৈব সুরক্ষা বলয় ভাঙার দায়ে দানুসকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস ও নিরোশান ডিকওয়েলাকে নিষিদ্ধ করার আভাস দেন তিনি। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। আন্তর্জাতিক ক্রিকেট থেকে লঙ্কান এই ত্রয়ীকে এক বছরের জন্য নির্বাসন দিয়েছে লঙ্কান ক্রিকেট বোর্ড। একইসঙ্গে তাদের জরিমানাও করা হয়েছে এক কোটি রুপি করে।

গত মাসে ইংল্যান্ড সফরে জৈব সুরক্ষা বলয় ভেঙে লঙ্কান দল থেকে ছিটকে যান মেন্ডিস, গুনাথিলাকা ও ডিকওয়েলা। পরে তাদের বিরুদ্ধে গঠিত পাঁচ সদস্যের তদন্ত কমিটি কঠোর শাস্তির সুপারিশ করে বোর্ডের কাছে। মেন্ডিস ও গুনাথিলাকে দুই বছর এবং ডিকওয়েলাকে দেড় বছর নিষিদ্ধ করার সুপারিশ করে কমিটি।

তবে ইংল্যান্ড সফরের শেষ দিকে (২৭ জুন) জৈব সুরক্ষা বলয় ও নিয়ম শৃঙ্খলা ভাঙায় তিনজনকেই দেয়া হলো সমপরিমাণ শাস্তি। তাদেরকে ঘরোয়া ক্রিকেট থেকেও নিষিদ্ধ করা হয়েছে ছয় মাস।

শাস্তি প্রদানের আগে শুক্রবার তিন ক্রিকেটার ও টিম ম্যানজমেন্টের সঙ্গে কথা বলেছে লঙ্কান বোর্ড। একইসঙ্গে গুরুত্ব দেয়া হয় তদন্ত প্রতিবেদনকেও। তিনজনের বিরুদ্ধে অভিযোগ ছিল- নিষেধাজ্ঞা অমান্য করে ডারহামের একটি শপিং মলে যাওয়া। সেই ভিডিও আবার ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যা নজরে আসে লঙ্কান বোর্ড কর্তাদের। এরপর তদন্ত শুরু করে বোর্ড।

তদন্ত শেষে শাস্তির ঘোষণা অনুযায়ী, তিনজনের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে রয়েছে এক বছরের নিষেধাজ্ঞা। অর্থাৎ আগামী দুই বছরের মধ্যে নতুন করে কোনও শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ উঠলে আরও এক বছর থাকতে হবে নির্বাসনে। এর আগে শাস্তি চলাকালীন বোর্ডের মনোনীত চিকিৎসকদের কাছ থেকে নিয়মিত কাউন্সিলিং করাতে হবে তিন ক্রিকেটারকে।

বৈশাখী নিউজ/ ইডি