১২ চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানের ওপর বিধিনিষেধ আরোপ যুক্তরাষ্ট্রের

আপডেট: November 26, 2021 |

তাইওয়ান ছাড়াও নানা ইস্যুতে চীনের সঙ্গে বিরোধ চলে আসছে। এরই অংশ হিসেবে আরও এক ডজন চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানের ওপর বিধিনিষেধ আরোপ করেছে মার্কিন প্রশাসন।

নতুন করে চীনের সামরিক বাহিনীর কোয়ান্টাম কম্পিউটিং প্রোগ্রাম উন্নয়নে কাজ করে যাওয়া কোম্পানিগুলোর ওপর বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। গুপ্তচরবৃত্তি ঠেকাতে জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র নীতিকে প্রাধান্য দিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

এর আগে মার্কিন সামরিক প্রযুক্তির আদলে চীনা সামরিক সক্ষমতা তৈরিতে সহায়তা করায় আট চীনভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানকে তথাকথিত কালো তালিকাভুক্ত করেছিল মার্কিন প্রশাসন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার আগে দেশটিতে এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

এ ছাড়া, পাকিস্তানে অনিরাপদ পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে জড়িত থাকার কারণে চীন ও পাকিস্তানের ১৬ ব্যক্তি ও সংস্থাকে একই বিধিনিষেধের আওতায় যুক্ত করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন বাণিজ্য বিভাগ।

চীন, জাপান, পাকিস্তান ও সিঙ্গাপুর থেকে মোট ২৭ ব্যক্তি ও সংস্থা এই তালিকায় আছে। মস্কোর ইনস্টিটিউট অব ফিজিকস অ্যান্ড টেকনোলজিকেও যোগ করা হয়েছে এই তালিকায়। তাতে থাকা সংস্থাগুলোর অন্য কারও কাছে সরঞ্জাম বিক্রি করতে হলে লাইসেন্সের জন্য আবেদন করতে হবে। যদিও আবেদনগুলোতে অনুমতি না দেয়ার সম্ভাবনাই বেশি বলে ধারণা করা হচ্ছে।

এর আগে চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়েকে মার্কিন জাতীয় নিরাপত্তার জন্য ঝুঁকি দাবি করে ২০১৯ সালে এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে একই ধরনের বিধিনিষেধ আরোপ করেছিল মার্কিন সরকার। যদিও গুপ্তচরবৃত্তি চালিয়ে যাওয়ার বিষয়টি বরাবরই অস্বীকার করে আসছে চীন।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর