পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের কোন বিকল্প নেই: পরিবেশ উপমন্ত্রী

আপডেট: July 22, 2022 |

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। জনগণের মধ্যে ব্যাপক প্রচারের মাধ্যমে পরিবেশ সংরক্ষণ ও বৃক্ষরোপণ বিষয়ে সচেতনতা সৃষ্টি করতে হবে।

শুক্রবার সকালে খুলনা সার্কিট হাউস মাঠে ১৫ দিনব্যাপী বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে বেগম হাবিবুন নাহার বলেন, আমরা কোনো না কোনোভাবে সবুজের ওপর নির্ভর করে বেঁচে আছি। বেশি পরিমাণে বৃক্ষরোপণ করে সব ধরনের প্রাণীকে বাঁচাতে হবে। এখন যে পরিমাণ ছাদ-বাগান করা হচ্ছে, তা পরিবেশের জন্য একটি ভালো দিক। পরিবেশ রক্ষায় বৃক্ষনিধন থেকে সবাইকে বিরত থাকতে হবে।

তিনি বলেন, ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকার গঠনের পর থেকে প্রকৃতি-পরিবেশসহ সব কিছু রক্ষা করে ভবিষ্যৎ প্রজন্মকে সুন্দর একটি দেশ উপহার দিতে চেষ্টা করে যাচ্ছেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার ডিসি মো. মনিরুজ্জামান তালুকদার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন- খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. শহিদুল ইসলাম, বন সংরক্ষক মিহির কুমার দে, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রকিবুল ইসলাম প্রমুখ।

এবারের মেলার প্রতিপাদ্য ‘বৃক্ষপ্রাণে প্রকৃতি-পরিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ’। প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য মেলা উন্মুক্ত থাকবে। এবারের বৃক্ষমেলায় স্টল রয়েছে ৬০টি।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর