ক্যাপিটল হামলায় গৃহযুদ্ধের বার্তাবাহী পতাকা বহনকারী ট্রাম্প-সমর্থক গ্রেফতার

আপডেট: January 15, 2021 |

রাজনৈতিক অস্থিরতায় মার্কিন সংসদ ভবন ‘ক্যাপিটল হিল’ এ গত ৬ জানুয়ারি নজিরবিহীন হামলার ঘটনা ঘটে। এ সময় পুলিশ কর্মকর্তাসহ অন্তত পাঁচজন মারা যান। এ ঘটনাকে মার্কিন ইতিহাসের কলঙ্কজনক অধ্যায় হিসেবে দেখা হচ্ছে।

এদিকে, হামলার সময় এক ব্যক্তি কনফেডারেট পতাকা নিয়ে ক্যাপিটলের ভেতরে ঢুকে পড়ে এবং ভবনের কাচের জানালায় ঘুষি মারতে থাকে।

সেটি ছিল আমেরিকার গৃহযুদ্ধের সময় প্রদর্শিত পতাকা, যা কনফেডারেট ব্যাটল ফ্ল্যাগ নামে পরিচিত। খবর রয়টার্সের।
প্রতিবেদনে বলা হয়েছে, ডেলাওয়ার অঙ্গরাজ্য থেকে ছেলেসহ কেভিন সিফ্রাইড নামের ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছে মার্কিন বিচার বিভাগ।

ক্যাপিটলে হামলার ঘটনার ভিডিওতে দেখা গেছে, ভবনের ভেতরে ঢুকে একটি কাচের জানালায় ঘুষি মারছে কেভিন। তার আরেক হাতে ছিল আমেরিকার গৃহযুদ্ধের সময় প্রদর্শিত ওই পতাকা।

সংরক্ষিত ভবনে বেআইনিভাবে ঢুকে পড়া, জোরপূর্বক প্রবেশ করা, বিশৃঙ্খলা সৃষ্টি করা এবং সরকারি সম্পত্তি বিনষ্ট করার মতো একাধিক অভিযোগ আনা হয় ছেলেসহ কেভিনের বিরুদ্ধে।

রবার্ট স্যানফোর্ড নামে আরেক ট্রাম্প সমর্থককে গ্রেফতার করা হয়েছে। পেনসিলভানিয়ার এ বাসিন্দাকে বৃহস্পতিবার ফেডারেল আদালতে ভার্চুয়াল শুনানির জন্য তোলা হবে।

তার বিরুদ্ধেও ক্যাপিটলে জোরপূর্বক প্রবেশ, পুলিশকে বাধা দেওয়ার অভিযোগ আনা হয়েছে। ভিডিওতে দেখা গেছে, তিনি পুলিশের দিকে একটি অগ্নিনির্বাপক যন্ত্র তাক করে আছেন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর