লাদাখ থেকে অবশেষে সেনা প্রত্যাহারে সম্মত হল চীন-ভারত

আপডেট: February 12, 2021 |

অবশেষে লাদাখ সীমান্ত সংকট নিয়ে সমঝোতায় পৌঁছল ভারত ও চীন। সংঘাতপূর্ণ ওই অঞ্চল থেকে সেনা প্রত্যাহারে সম্মত হয়েছে দুই দেশ। এই সমঝোতার ফলে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ থেকে দুই দেশের সেনারা সরে আগের অবস্থানে ফিরে যাবে। খবর এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া’র।

বিষয়টি পৃথক বিবৃতিতে উভয়পক্ষই নিশ্চিত করেছে। এ বিষয়ে বুধবার প্রথমে বিবৃতি দেয় বেইজিং। একদিন পর বিবৃতি দেয় নয়াদিল্লি।

হিমালয় পর্বতের পাদদেশের পাহাড়ি অঞ্চলটিতে এক বছরের বেশি সময় ধরে প্রতিবেশী দুই দেশের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে।

বৃহস্পতিবার ভারতের পার্লামেন্টে এক ঘোষণায় ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, প্যাংগং লেকের উত্তর তীর থেকে চীনের সেনা পূর্ব দিকে নিজেদের স্থায়ী শিবিরে যাবে।

আর ভারতের সেনাও ফিঙ্গার পয়েন্ট চার থেকে সরে গিয়ে স্থায়ী শিবিরে ফিরে যাবে। তবে সেনা সরবে পর্যায়ক্রমে। ফলে ফিঙ্গার পয়েন্ট চার থেকে আট পর্যন্ত কারও অধিকারে থাকবে না।

পেট্রলিং এখন বন্ধ থাকবে। এছাড়া রাজনাথ সিং দাবি করেন, ভারত তার এক ইঞ্চি জমিও হারায়নি। রাজনাথ জানিয়েছেন, ভারত ও চীনের মধ্যে আলোচনা চলতে থাকবে। আরও কিছু বিষয়ে সমঝোতা হওয়া এখনও বাকি। ভারত জানিয়ে দিয়েছে, চীনকেও প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) মানতে হবে।

ভারত বা চীন-কেউ একতরফা কোনও পরিবর্তন করতে পারবে না এবং কোনও জমি দখল করতে পারবে না। রাজনাথ জানান, ৪৮ ঘণ্টার মধ্যে দুই দেশের সেনা কর্মকর্তারা আবার আলোচনায় বসে বাকি বিষয়ে সমঝোতায় আসার চেষ্টা করবেন।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর