মন্ত্রিসভা বড় করলো তালেবান, এবারও নেই নারী সদস্য

আপডেট: September 22, 2021 |

আফগানিস্তানের ক্ষমতায় বসা তালেবান মন্ত্রিসভা বড় করেছে; বাকি পদগুলোতে নতুন নিয়োগ দেওয়া হয়েছে। তবে এবারও এতে নেই কোনও নারী সদস্য।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ও উপমন্ত্রীদের নাম ঘোষণা করেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

এবার ঘোষিত মন্ত্রিসভায় সংখ্যালঘু বিভিন্ন জাতিগোষ্ঠীর নেতারা জায়গা পেয়েছেন। তালেবান বলছে, ঘোষিত পদগুলো আফগানিস্তানের নতুন সরকারকে সচল রাখার জন্য প্রয়োজনীয় বলে মনে করা হচ্ছে।

তালেবানের নতুন মন্ত্রিসভায় বাণিজ্যমন্ত্রী হয়েছেন হাজি নুরুদ্দিন আজিজি। মন্ত্রণালয়ের উপমন্ত্রী হয়েছেন হাজি মোহাম্মদ বশির। ভারপ্রাপ্ত স্বাস্থ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন ডা. কালান্দার ইবাদ। অভ্যন্তরীণ নিরাপত্তা ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী হয়েছেন যথাক্রমে মোল্লা মোহাম্মদ ইব্রাহিম ও মোল্লা আবদুল কাইয়ুম জাতির।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান, তালেবানের অন্তর্বর্তী সরকারে স্বাস্থ্য মন্ত্রণালয় যুক্ত হয়েছে। এ ছাড়া নারীবিষয়ক মন্ত্রণালয় বন্ধ করে নীতিনৈতিকতাবিষয়ক মন্ত্রণালয় চালু হয়েছে।

একের পর এক শহর দখলের পর গত মাসের মাঝামাঝিতে কাবুল নিয়ন্ত্রণে নেওয়ার ঘোষণা দেয় তালেবান। ওই সময় পালিয়ে যান দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি।

ক্ষমতা গ্রহণের পর থেকে নতুন করে সরকার পরিচালনার কথা বলে আসছে তালেবান। নারী অধিকারের ব্যাপারেও ইতিবাচক থাকার কথা বলা হয়েছে তাদের পক্ষ থেকে। তবে বাস্তবতা অনেকটাই ভিন্ন।

প্রথম দিকে যে মন্ত্রিসভা ঘোষণা করা হয়; তাতে ছিল না কোনও নারী সদস্য। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে সমালোচনা হয়, মন্ত্রিসভায় নারী সদস্য রাখতে আহ্বান জানায় বিভিন্ন পক্ষ। সর্বশেষ মঙ্গলবার মন্ত্রিসভা বড় করার কথা জানানো হয়, তবে এতেও কোনও নারী সদস্যের নাম দেখা যায়নি।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর