কাবুলে নারীদের মিছিলে ফাঁকা গুলি

সময়: 7:57 pm - September 30, 2021 | | পঠিত হয়েছে: 2 বার

আফগানিস্তানের রাজধানী কাবুলে ফাঁকা গুলি ও বলপ্রয়োগ করে ছত্রভঙ্গ করে দেয়া হয়েছে নারীদের একটি ছোট্ট মিছিল। বৃহস্পতিবার এই ঘটনা ঘটে। খবর এএফপি।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার সকালে কাবুলের পূর্বাংশে একটি হাইস্কুলের সামনে জড়ো হন ৬ জন নারী। তারপর হাইস্কুলে নারী শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির দাবিতে মিছিল শুরু করেন তারা।

তাদের হাতে থাকা প্ল্যাকার্ডগুলোতে লেখা ছিল- ‘আমাদের কলম ভেঙ্গো না’, ‘আমাদের বইপত্র জ্বালিয়ে দিও না, ‘আমরা পড়তে চাই, আমাদের স্কুলে ঢুকতে দাও’।

কিন্তু তারা কয়েক পা এগোতেই তালেবান রক্ষীরা এগিয়ে এসে তাদের হাত থেকে প্ল্যাকার্ড ছিনিয়ে নেয় এবং এগিয়ে যেতে বাধা দেয়; কিন্তু তারপরও ওই নারীরা এগিয়ে যেতে চাইলে ফাঁকা গুলি ছুড়ি তাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়।

একজন সাংবাদিক এ সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। তিনি ছবি তুলতে চাইলে তাকে বন্দুকের বাঁট দিয়ে আঘাত করে তালেবান রক্ষীরা।পাশাপাশি, তাকে ছবি তুলতেও বাধা দেয়া হয়।

কাবুলের তালেবানরক্ষীদের প্রধান মাওলা নাসরাতুল্লাহ এএফপিকে এ এসম্পর্কে বলেন, কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে মিছিল করার কারণেই তা ছত্রভঙ্গ করে দেয়া হয়েছে।

অন্যান্য দেশের মতো আমাদের দেশেও যে কারোর প্রতিবাদ করার অধিকার আছে, তবে তার আগে অবশ্যই সেজন্য যথাযথ কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে।

আফগানিস্তানে প্রায় দু’সপ্তাহ ধরে হাইস্কুলে যেতে পারছেন না নারী শিক্ষার্থীরা; কারণ তালেবান নেতাদের বক্তব্য- নারীদের কতদূর পর্যন্ত পড়াশোনা করতে পারবেন, তা ইসলামি শরিয়া অনুযায়ী নির্ধারিত ও পরিচালিত হবে। সূত্র : এএফপি

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর