কাশতে কাশতে পুতিন বললেন, ‘করোনা নয়’

আপডেট: October 12, 2021 |

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার তার নিরাপত্তা পরিষদের সঙ্গে একটি ভিডিও কনফারেন্সে যোগ দেন। টেলিভিশনে প্রচারিত ওই ভিডিও কনফারেন্সে তাকে কাশতে দেখা যায়। এ সময় পুতিন বারবার কাশছিলেন আর বলছিলেন, ঘাবড়াবেন না। চিন্তার কিছু নেই। আমি আসলে সর্দিতে ভুগছি। তবে করোনা নয়।

এর আগে ঘনিষ্ঠ কয়েকজন কর্মকর্তার করোনা হওয়ায় পুতিন কিছুদিন সেলফ আইসোলেশনে ছিলেন।

আইসোলেশন থেকে ফিরে আসার পর তার শুধু করোনা নয়, অন্যান্য সব সংক্রমণের বিষয়েও প্রতিদিন পরীক্ষা করা হচ্ছে।

তাই পুতিন কাশতে কাশতে ভিডিও কনফারেন্সে অংশগ্রহণকারী কর্মকর্তা ও অন্যদের বারবার আশ্বস্ত করার জন্য বলতে থাকেন, সব ঠিক আছে। আমার কোনো সমস্যা নেই। খবর এনডিটিভির।
এর আগেও অবশ্য পুতিন আরও অনেকগুলো অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন এবং সেসব অনুষ্ঠানেও তাকে কাশতে দেখা গিয়েছিল।

কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে ভালো আছেন বলে দাবি করে পুতিন বলেন, আমি ঠাণ্ডায় ঘোরাঘুরি করেছিলাম। আমার ভয়ঙ্কর কিছু হয়নি। করোনার বুস্টার টিকা নেওয়া সম্পর্কে তিনি বলেন, আপনারা সবাই টিকা পেয়েছেন। এখন বুস্টার টিকা নিতেও ভুলবেন না।

পুতিন গত সপ্তাহে তার ৬৯তম জন্মদিন পালন করেন। গত মাসে কয়েক ডজন কর্মী করোনায় আক্রান্ত হওয়ার পর পুতিন তাদের সংস্পর্শে যাওয়ার কারণে নিজে থেকে কোয়ারেন্টাইনে যান। তবে তার শরীরে করোনা সংক্রমণের কোনো লক্ষণ দেখা যায়নি।

২৯ সেপ্টেম্বর তিনি তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে বৈঠক করেন। এরপর থেকে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেশিরভাগ বৈঠক ও সভাসমাবেশ চালিয়ে যাচ্ছেন।

রাশিয়ায় এখন কোভিডের আরেকটি প্রচণ্ডতা চলছে। প্রতিদিন মৃতের সংখ্যা রেকর্ড পরিমাণ বাড়ছে। কর্মকর্তারা এজন্য টিকা নিতে অনীহাকে দায়ী করছেন।

রাশিয়ায় এ পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা ৪ লাখে পৌঁছেছে। এর মধ্যে কেবল জুলাই ও আগস্টে মারা গেছে কমপক্ষে এক লাখ।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর