তালেবানের পক্ষ নিল ১০ পরাশক্তির দেশ

পুরনো তালেবানের সঙ্গে নতুন তালেবানের ব্যবধান আকাশ-পাতাল। শাসনেও নমনীয় দেশটির শাসকরা। আন্তর্জাতিক অঙ্গনে তাই দিন দিন তাদের সমর্থকসংখ্যা বেড়েই চলেছে। এবার মস্কোতে অনুষ্ঠিত এক আলোচনায় ভারত, পাকিস্তান, ইরান, চীনসহ ১০টি আঞ্চলিক শক্তির সমর্থন পেল তালেবানরা।

বুধবার (২০ অক্টোবর) রাশিয়ার আমন্ত্রণে তালেবানের সঙ্গে চলা এক বৈঠকে এ সমর্থন পান তারা। যেখানে আফগানিস্তানে মানবিক সাহায্যার্থে জাতিসংঘকে ‘দাতা সম্মেলন’ আয়োজন করতে তালেবানকে সমর্থন দেয়ার কথা জানানো হয়েছে।

ওই বৈঠকে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত কাজাখিস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কিমেনিস্তান, উজবেকিস্তানের প্রতিনিধিদলও উপস্থিত ছিল।

ভারত, চীন, ইরান সহ এই দেশগুলো যৌথভাবে জাতিসংঘকে আফগানিস্তানে মানবিক সহায়তার্থে অবিলম্বে দাতা সম্মেলন আয়োজন করার আহ্বান জানাতে সম্মতি প্রকাশ করেছে। মস্কোতে তালেবানের সঙ্গে বৈঠকে অংশ নেয়া দেশগুলো বলছে, যারা বিগত ২০ বছর ধরে আফগানিস্তানে ছিল অর্থাৎ যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলোকে আফগানিস্তানের বোঝা বহন করা উচিত।

যদিও এই বৈঠকে যুক্তরাষ্ট্রকে আমন্ত্রণ জানিয়েছিল রাশিয়া। কিন্তু কারিগরি ত্রুটির কথা জানিয়ে ওয়াশিংটন বৈঠকে অংশ নেয়নি। তবে ভবিষ্যতে যুক্তরাষ্ট্র এ ধরনের বৈঠকে অংশ নেবে বলে জানিয়েছে।

বৈশাখী নিউজ/ জেপা