আইসিসি র‌্যাংকিংয়ে অষ্টম স্থানে বিরাট কোহলি

আপডেট: November 10, 2021 |

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালের দিনে আইসিসি এই সংস্করণে সবশেষ র‌্যাংকিং প্রকাশ করল। বেশ কিছু জায়গায় পরিবর্তন হয়েছে। ভারতের ব্যর্থ বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া বিরাট কোহলি ব্যাটসম্যান তালিকায় অষ্টম স্থানে নেমে গেছেন। চার ধাপ অবনতি হয়েছে তার।

পাঁচ ম্যাচে চার হাফ সেঞ্চুরি করে পাকিস্তানকে দারুণ নেতৃত্ব দিয়ে বাবর আজম শীর্ষে শক্ত অবস্থান নিয়েছেন। এই বিশ্বকাপের সর্বোচ্চ স্কোরারের বর্তমান রেটিং ৮৩৯। ইংল্যান্ডের ডেভিড মালান বড় স্কোর করতে না পারলেও দ্বিতীয় স্থান ধরে রেখেছেন।

দক্ষিণ আফ্রিকার তরুণ ব্যাটসম্যান এইডেন মার্করাম দারুণ ফর্মে থেকে তৃতীয় স্থানে উঠেছেন। অস্ট্রেলিয়া অধিনায়ক অ্যারন ফিঞ্চকে নেমে যেতে হয়েছে চারে।

ভারতের ওপেনার লোকেশ রাহুল সুপার টুয়েলভে তিনটি হাফ সেঞ্চুরি করে বড় লাফ দিয়েছেন র‌্যাংকিংয়ে। বর্তমানে পাঁচ নম্বরে তিনি। দক্ষিণ আফ্রিকার রাসি ফন ডার ডুসেন ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৯৪ রান করে সেরা দশে ঢুকেছেন। ৬৬৯ রেটিং নিয়ে দশম স্থানে তিনি।

বোলিং র‌্যাংকিংয়ে ওয়ানিন্দু হাসারাঙ্গা ৭৯৭ পয়েন্ট নিয়ে শীর্ষে দাপট দেখাচ্ছেন। তার পরে সেরা তিনে আছেন তাবরাইজ শামসি ও আদিল রশিদ। দারুণ ব্যাপার হলো, বোলিংয়ের সেরা ছয়ে শুধুই স্পিনাররা। রশিদ খান চারে, অ্যাডাম জাম্পা পাঁচে ও মুজিব উর রহমান ষষ্ঠ স্থানে। সেরা দশে কোনো ভারতীয় বোলার নেই। অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড ১১ ধাপ লাফিয়ে অষ্টম স্থানে।

অলরাউন্ডার তালিকায় যথারীতি শীর্ষে আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। বাংলাদেশের সাকিব আল হাসান (২৬০) তার চেয়ে ৫ পয়েন্ট পেছনে। হাসারাঙ্গা ও গ্লেন ম্যাক্সওয়েল যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে।

বৈশাখী নিউজ/ ইডি

 

Share Now

এই বিভাগের আরও খবর