বেলারুশের ওপর ইইউ নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে

আপডেট: November 10, 2021 |

বেলারুশ সীমান্তে আটকে থাকা অভিবাসন প্রত্যাশীরা মঙ্গলবার রাতভর জোর করে পোল্যান্ডের অভ্যন্তরে প্রবেশের চেষ্টা করেছে। বুধবার ওয়ারস এ তথ্য জানিয়েছে।

পোল্যান্ড সরকার জানিয়েছে, তারা সীমান্তে আরও সেনা মোতায়েন করেছে। একইসঙ্গে সংকট নিরসনে বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) । ২৭ দেশের জোটটি জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়নের সীমান্তে যাওয়ার জন্য বেলারুশে আসা অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে,যাদেরকে ব্যবহার করে হাইব্রিড যুদ্ধের চেষ্টা করছেন প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কো। বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য এটি বৈধ ভিত্তি।

জার্মানির ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস এক টুইটে বলেছেন, ‘লুকাশেঙ্কো…অসাধারনভাবে তার নিষ্ঠুর ক্ষমতার খেলার জন্য জিম্মি হিসাবে আশ্রয় নেওয়া লোকদের বিবেকহীনভাবে ব্যবহার করছেন।’

তীব্র শীতের মধ্যে খোলা আকাশের নিচে অপ্রতুল খাদ্য নিয়ে আশ্রয় নেওয়া অভিবাসীদের পরিস্থিতিকে ‘ভয়াবহ’ হিসেবে আখ্যা দিলেও তিনি বলেছেন, এর মাধ্যমে ইউরোপীয় ইউনিয়নকে জিম্মি করা যাবে না।

ইউরোপীয় ইউনিয়নের অভিযোগ, মানবাধিকার লঙ্ঘনের জন্য মিনস্কের ওপর পূর্বে আরোপিত নিষেধাজ্ঞার প্রতিশোধ নিতে মধ্যপ্রাচ্য, আফগানিস্তান ও আফ্রিকা থেকে আসা অভিবাসীদের অবৈধভাবে সীমান্ত অতিক্রম করানোর চেষ্টা করছে বেলারুশ

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর