নিয়মিত ভিডিও দেখে টিক্কা খানকে ফলো করছি : জায়েদ খান

দেশের ইতিহাসে ঘৃণিত নাম টিক্কা খান। ১৯৭১ সালে পূর্ব পাকিস্তানের (বাংলাদেশ) প্রধান সামরিক শাসক হিসেবে দায়িত্ব পালনের সময় বাঙালিদের ওপর পাকিস্তানি সেনাবাহিনীর নিষ্ঠুর সামরিক হামলা পরিচালনা করেন তিনি। এজন্য তাকে ‘বাংলার কসাই’ বলা হয়। আর এই কসাইকে দিনরাত অনুসরণ করছেন চিত্রনায়ক জায়েদ খান!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নির্মিত হচ্ছে ‘বঙ্গবন্ধু’ শিরোনামে সিনেমা। এটি মূলত বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র। এই চলচ্চিত্রে টিক্কা খানের চরিত্রে অভিনয় করছেন জায়েদ খান। আগামী ১২ ডিসেম্বর সিনেমাটির শুটিংয়ে অংশ নেবেন তিনি। তারই প্রস্তুতি হিসেবে টিক্কা খানের ভিডিও দেখে তার শরীরি ভাষা আয়ত্ব করার চেষ্টা করছেন জায়েদ খান।

এ ব্যপারে জায়েদ খান বলেন, ‘আগামী ১২ ডিসেম্বর শুটিংয়ে অংশ নেব। টিক্কা খানের বেশ কিছু ভিডিও ফুটেজ আমাকে দেওয়া হয়েছে। নিয়মিত এসব ভিডিও দেখে টিক্কা খানকে ফলো করছি৷ টিক্কা খান কীভাবে কথা বলতো, হাঁটতো ইত্যাদি।’

উচ্ছ্বাস প্রকাশ করে জায়েদ খান বলেন, ‘অডিশনের জন্য বেশ কিছুদিন মুম্বাইয়ে ছিলাম। সেখানেই অডিশন দিয়েছি। সেখানেই আমার পোশাকের মাপ নেওয়া হয়েছে। আমি এই চলচ্চিত্রে টিক্কা খানের চরিত্রে অভিনয় করবো। বঙ্গবন্ধুর বায়োপিক একটি স্বপ্নের প্রজেক্ট। সেই স্বপ্নের অংশ হতে যাচ্ছি- এটা আমার জন্য অনেক আনন্দের।’

স্বপ্নের এই প্রজেক্টের জন্য এক টাকাও পারিশ্রমিক নিচ্ছেন না জায়েদ খান। কারণ বঙ্গবন্ধুর প্রতি ভালোবাসা থেকে কাজটি করছেন তিনি। এর চেয়ে বড় প্রাপ্তি আর নেই বলে মনে করেন এই চিত্রনায়ক।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিকে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর থেকে শুরু করে তার আন্দোলন-সংগ্রামের নানা অধ্যায় উঠে আসবে। বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বিখ্যাত নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় ‘বঙ্গবন্ধু’র শুটিং ইতোমধ্যে শুরু হয়েছে। এরই মধ্যে বাংলাদেশের জনপ্রিয় তারকারা এই চলচ্চিত্রের শুটিংয়ে অংশ নিয়েছেন। ২০২২ সালের মার্চে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে সিনেমাটি মুক্তির পরিকল্পনা করেছেন সংশ্লিষ্টরা।

বায়োপিকে বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। বঙ্গবন্ধুর চরিত্রে দেখা যাবে আরিফিন শুভকে। শেখ হাসিনার চরিত্র রূপদান করছেন নুসরাত ফারিয়া। এ ছাড়াও বিভিন্ন চরিত্রে দেখা যাবে—দিলারা জামান, তৌকির আহমেদ, ফজলুর রহমান বাবু, মিশা সওদাগর, তুষার খান, খায়রুল আলম সবুজ, শহীদুল আলম সাচ্চু, রাইসুল ইসলাম আসাদকে।

বৈশাখী নিউজ/ বিসি