বিশ্বের ৭৬ ভাগ সম্পদ ১০ শতাংশ মানুষের হাতে

আপডেট: December 11, 2021 |

মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে ধনী ব্যক্তিদের সম্পদের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি সম্পদের বৈষম্যের ওপর ভিত্তি করে তৈরি করা এক গবেষণায় তথ্যটি উঠে এসেছে।

দ্য ওয়ার্ল্ড ইনইকুয়ালিটি রিপোর্ট বা বৈশ্বিক অসমতা প্রতিবেদনে বলা হয়, ২০২০ সালে বিশ্বের ধনকুবেরদের সম্পদ রেকর্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছে। প্যারিসভিত্তিক ওয়ার্ল্ড ইনইকুয়ালিটি ল্যাব বলছে, এরই মধ্যে বিশ্বব্যাপী আরও ১০ কোটি মানুষ চরম দারিদ্র্যের মধ্যে ডুবে গেছেন।

কেননা মাত্র ১০ শতাংশ ধনী মানুষের হাতেই বিশ্বের মোট আয়ের ৫২ শতাংশ কুক্ষিগত হয়েছে। অপর দিকে নিম্ন আয়ের ৫০ শতাংশ মানুষের হাতে গেছে বৈশ্বিক আয়ের মাত্র ৮ শতাংশ অর্থ।

বিশ্লেষকদের মতে, ১৯৯৫ সালের পর থেকে বিশ্বব্যাপী ধনকুবেরদের সম্পদ ১ শতাংশ থেকে ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মহামারি করোনা ভাইরাসের অধিকাংশ ধনী ব্যক্তির সম্পদ ফুলে ফেঁপে উঠেছে।

ওয়ার্ল্ড ইনইকুয়ালিটি ল্যাবের সহ পরিচালক লুকাস চ্যান্সেল মনে করেন, এক দিকে ধনকুবেরের সংখ্যা বাড়ছে। অপর দিকে আরও ১০ কোটি মানুষ চরম দারিদ্র্যতার মধ্যে ডুবে যাচ্ছে। ২০২১ সালে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ১৬ হাজার সাতশ ইউরো উপার্জন করেছেন। বিশ্বের ১০ শতাংশ ধনী মানুষের হাতেই বিশ্বের ৭৬ শতাংশ সম্পদের নিয়ন্ত্রণ রয়েছে।

গবেষকরা বলছেন, বিশ্বের ৫২ ধনী ব্যক্তির সম্পদ গত ২৫ বছরে ৯ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশ্বের মোট উপার্জনে নারীদের অংশ ৩৫ শতাংশের কম। যদিও ১৯৯০ সালে এই সংখ্যা ছিল ৩০ শতাংশ।

ইউরোপে সম্পদের ক্ষেত্রে কিছুটা সমতা লক্ষ্য করা গেছে। সেখানে মোট আয়ের ৩৬ শতাংশ নিয়ন্ত্রণ করছে ১০ শতাংশ ধনী। কিন্তু মধ্যপ্রাচ্য এবং উত্তর আমেরিকায় এই চিত্র পুরোপুরি ব্যতিক্রম। সেখানে মোট আয়ের ৫৮ শতাংশই নিয়ন্ত্রণ করছে মাত্র ১০ শতাংশ ধনী। সূত্র: রয়টার্স

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর