অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে রাজি ব্রিটেন

আপডেট: December 11, 2021 |

অনুসন্ধানী সংবাদমাধ্যম উইকিলিক্সের প্রতিষ্ঠাতা ও সম্পাদক পল জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে সম্মতি জানিয়েছেন লন্ডনের হাইকোর্ট।

শুক্রবার (১০ ডিসেম্বর) যুক্তরাষ্ট্র সরকারের এ বিষয়ক একটি আবেদন আদালত মঞ্জুর করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

হাইকোর্টের এই সম্মতির মাধ্যমে অ্যাসাঞ্জের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও সরকারি কম্পিউটার হ্যাক করার যে অভিযোগ যুক্তরাষ্ট্রের ছিল, তার বিচারের দুয়ার খুলে গেল দেশটির জন্য।

অ্যাসাঞ্জের মানসিক স্বাস্থ্য পরিস্থিতি এবং যুক্তরাষ্ট্রে হস্তান্তর করা হলে তার ‘আত্মহত্যা করার’ ঝুঁকি বিবেচনায় নিয়ে যুক্তরাজ্যের জেলা আদালত গত এপ্রিলে তার প্রত্যর্পণ আটকে দেয়। ওই আদেশের বিরুদ্ধে হাই কোর্টে আপিল করে জয় পেয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবারের শুনানি শেষে রায় ঘোষণার সময় লন্ডনের হাইকোর্টের বিচারক টিমোথি হোলরোয়েড বলেন, ‘অ্যাসাঞ্জের সার্বিক নিরাপত্তার বিষয়ে যুক্তরাষ্ট্রের সরকার যেসব প্রতিশ্রুতি দিয়েছে, তাতে আদালত সন্তুষ্ট। এই কারণে এ আবেদন মঞ্জুর করা হলো।’

লন্ডন হাইকোর্টে করা আবেদনে উল্লেখ করা প্রতিশ্রুতিতে যুক্তরাষ্ট্রের সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাসাঞ্জকে কলোরাডোয় তথাকথিত উচ্চ নিরাপত্তার ‘এডিএক্স’ কারাগারে পাঠানো হবে না। আরও বলা হয়েছে, অস্ট্রেলিয়ার আদালত অ্যাসাঞ্জের যে কারাবাসের সাজা ঘোষণা করেছে, তা খাটার জন্য তাকে সেখানেও পাঠানো হবে না।

অস্ট্রেলীয় বংশোদ্ভূত ৫০ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে মার্কিন সেনাবাহিনী ও সরকারের বিপুল পরিমাণ গোপন নথি ও কূটনৈতিক বার্তা ফাঁস করার ১৮টি অভিযোগ এনেছে যুক্তরাষ্ট্র।

তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন আড়াই বছরের বেশি সময় লন্ডনের বেলমার্শ কারাগারে থাকা উইকিলিকস প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ। সূত্র: বিবিসি

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর