মার্কিন নিষেধাজ্ঞার বিষয়টি দেখবেন তিন মন্ত্রী

আপডেট: December 13, 2021 |

র‌্যাবের বর্তমান ও সাবেক শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের দায়ে মার্কিন নিষেধাজ্ঞার বিষয়টি পর্যালোচনার জন্য তিন মন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদসচিব বলেন, র‌্যাবের সাত কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে মন্ত্রিসভায় কোনো আলোচনা হয়নি। কারণ, এটা নিয়ে ইতোমধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী, আইনমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী হ্যান্ডেল করছেন। তাই এটা নিয়ে আর আলোচনা হয়নি।

মন্ত্রিত্ব হারানো একজন সংসদ সদস্য বিদেশ যাওয়ার চেষ্টা করে পারেননি এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়েও স্বরাষ্ট্রমন্ত্রীকে দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি তো ইতোমধ্যে এটা নিয়ে কথাও বলেছেন।

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র।

গত শুক্রবার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবসে পৃথকভাবে এ নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট (রাজস্ব বিভাগ) ও পররাষ্ট্র দপ্তর।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর