বিশ্বজুড়ে একদিনেই করোনায় আক্রান্ত ২৫ লাখ

আপডেট: January 7, 2022 |

মরণঘাতী করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে। ভাইরাসটির সংক্রমণ রোধে দেশে দেশে টিকার বুস্টার ডোজ ও নানা বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। এরপরও থেমে নেই করোনার সংক্রমণ ও মৃত্যুর হার।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

গত কয়েকদিন করোনায় আক্রান্ত অনেক বেড়ে গেছে। প্রতিদিনই আক্রান্তের সব রেকর্ড ভাঙছে।
করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময়

শুক্রবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন ৬ হাজার ৮৩৪ জন। অন্যদিকে ২৪ ঘণ্টায় করোনা শনাক্ত হয়েছেন ২৪ লাখ ৯৭ হাজার ১৫৪ জন; যা এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত।

এর আগে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিলেন ৭ হাজার ২০০ জন। অন্যদিকে শনাক্ত হয়েছিলেন ২৫ লাখ ৩৪ হাজার ৪৭৩ জন।

বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৬ লাখ ৮৮ হাজার ৩৪৪ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৪ লাখ ৮৯ হাজার ৫০৬ জনে। আর সুস্থ হয়েছেন ২৫ কোটি ৭৪ লাখ ৮৫ হাজার ১৭ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৫ কোটি ৯৫ লাখ ৬৪ হাজার ১১৬ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৫৫ হাজার ৮৪৩ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৩ কোটি ৫২ লাখ ২৩ হাজার ৭৭০ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৮২ হাজার ৯১১ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৩ লাখ ৯৫ হাজার ৩২২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ১৯ হাজার ৭৩০ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ১ কোটি ৪০ লাখ ১৫ হাজার ৬৫ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৯ হাজার ৫১৫ জন।

পঞ্চম স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ১১ লাখ ৮৩ হাজার ২৩৮ জন। মারা গেছেন ১ লাখ ২৫ হাজার ১৩ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, জার্মানি অষ্টম, ইতালি নবম এবং স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর