আট মাসে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ দেখল দিল্লি

আপডেট: January 7, 2022 |

দিল্লিতে ফের উল্লম্ফন দেখা দিয়েছে করোনার দৈনিক সংক্রমণে। বৃহস্পতিবার ভারতের রাজধানীতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৯৭ জন, যা গত আট মাসে সর্বোচ্চ দৈনিক সংক্রমণ।

এছাড়া এইদিন সেখানে কোভিডে আক্রান্ত হয়ে মারা গেছেন ৬ জন। দিল্লি রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার রাজধানীতে যারা টেস্ট করাতে এসেছেন, শতকরা হিসেবে তাদের ১০০ জনের মধ্যে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হওয়া রোগীর হার ১৫ জনেরও বেশি।

এক প্রতিবেদনে ভারতের সংবাদামাধ্যম এনডিটিভি জানিয়েছে, আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির পাশাপাশি আশঙ্কাজনক হারে বাড়ছে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যাও। ১ জানুয়ারি যেখানে দিল্লিতে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা ছিল ২৪৭ জন, সেখানে তার মাত্র তিন দিন পর, ৪ জানুয়ারি রোগীর সংখ্যা বেড়ে পৌঁছেছে ৫৩১ জনে।

অবশ্য সামনে যে দিল্লির সামনে কঠিন সময় আসছে, তার ইঙ্গিত বৃহস্পতিবার সকালেই দিয়েছিলেন দিল্লি রাজ্য সরকারের স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন। মন্ত্রণালয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, ‘গত কয়েক দিন ধরে সংক্রমণের যে উল্লম্ফন দেখা যাচ্ছে, তাতে আজ (বৃহস্পতিবার) রাজধানীতে আক্রান্ত রোগীর সংখ্যা ১৪ হাজার ছাড়িয়ে যেতে পারে। সামনের দিনগুলোতে দৈনিক আক্রান্তের সংখ্যা আরও বাড়বে।’

‘তবে আশার কথা হচ্ছে, আমাদের করোনা টেস্টের সক্ষমতা আগের চেয়ে অনেক বেড়েছে। বর্তমানে প্রতিদিন ৯ লাখ মানুষের টেস্ট করার সক্ষমতা অর্জন করেছি আমরা। এছাড়া হাসপাতালে ফাঁকা শয্যার সংখ্যাও এখন পর্যন্ত পর্যাপ্ত। গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসা নিয়ে আপাতত কোনো দুশ্চিন্তা নেই।’

‘এছাড়া আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়ে ওঠার হার ৯৬ দশমিক ১৯ শতাংশ। এটিও একটি ইতিবাচক ব্যাপার।’

করোনা সংক্রমণ প্রতিরোধে চলতি সপ্তাহে শনি-রোববার কারফিউ জারি করেছে দিল্লির সরকার। কিন্তু তারপরও প্রতিদিন সংক্রমণ বাড়ছে ভারতের রাজধানীতে।

২০২১ সালে করোনার অতি সংক্রামক ধরন ডেল্টার প্রকোপে ভারতের যেসব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল প্রায় ছারখার পরিস্থিতিতে পৌঁছেছিল, সেসবের মধ্যে অন্যতম ছিল দিল্লি। ওমিক্রনের কারণে ফের সেই একই দুর্যোগের মধ্যে পড়েছে রাজধানী ও তার আশপাশের এলাকা।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর