‘প্রতিবেশীদের শাসাতে চায় না চীন’

দক্ষিণ-পূর্ব এশিয়ার দ্বীপরাষ্ট্র ফিলিপাইনসহ অপেক্ষাকৃত ছোট প্রতিবেশী দেশগুলোতে শাসাতে এশিয়ার পরাশক্তি চীন কখনোই নিজেদের শক্তি ব্যবহার করবে না। সোমবার (১৭ জানুয়ারি) দেশটির ম্যানিলা দূতাবাস এবং স্থানীয় একটি অ্যাডভোকেসি গ্রুপের আয়োজিত এক ভার্চুয়াল ফোরামে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দক্ষিণ চীন সমুদ্রের বিরোধ শান্তিপূর্ণভাবে নিরসনের ওপর গুরুত্ব আরোপ করে এসব কথা বলেন।

চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই মনে করেন, কেবল একপক্ষের দাবির ওপর জোর দেয়া এবং একজনের ইচ্ছা অপরজনের ওপর চাপিয়ে দেয়া প্রতিবেশীদের সঙ্গে আচরণের ঠিক উপায় নয়। আর এটি সম্পূর্ণই প্রাচ্যের দর্শনের বিরোধী।

দুই মাসেরও কম সময় আগে দক্ষিণ চীন সাগরে একটি সামরিক সরবরাহ জাহাজ চীন আটকে দিলে এর নিন্দা জানায় ফিলিপাইন। ভয়াবহ সেই ঘটনার পর ম্যানিলার মিত্র যুক্তরাষ্ট্র হুঁশিয়ারি দিয়ে বলে ফিলিপাইনের জাহাজের ওপর কোনো আক্রমণ হলে তারা পারস্পরিক প্রতিরক্ষা প্রতিশ্রুতি বাস্তবায়ন করবে।

দক্ষিণ চীন সাগরে চীনের আঞ্চলিক দাবি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এই অঞ্চল নিয়ে মালয়েশিয়া, ব্রুনাই, তাইওয়ান, ফিলিপাইন এবং ভিয়েতনামের সঙ্গে চীনের বিরোধ রয়েছে। পশ্চিমা দেশগুলোর অভিযোগ, বেইজিং ওই অঞ্চলে আগ্রাসন চালাচ্ছে। এমনকি শত শত কোস্টগার্ড মোতায়েনের মাধ্যমে করে উসকানি দিয়ে যাচ্ছে। যদিও চীনা কর্তৃপক্ষ নিজেদের দাবিটিকে সম্পূর্ণ ন্যায়সঙ্গত বলে আসছে।

ওয়াং ই বলেছেন, আমরা আশা করছি—ফিলিপাইন এই বিরোধ সদিচ্ছা এবং বাস্তববাদের আলোকে ভালোভাবে নিরসন করতে সক্ষম হবে।

বৈশাখী নিউজ/ এপি