বিদেশি শ্রমিক নিয়োগে কোটা বাতিল করেছে মালয়েশিয়া

আপডেট: January 25, 2022 |

বিদেশি শ্রমিক নিয়োগের বিশেষ কোটা পদ্ধতি বাতিল করেছে মালয়েশিয়া সরকার। সরকারের এই সিদ্ধান্তের কথা সংবাদমাধ্যমকে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজাহ জয়নুদ্দিন।

মালয়েশিয়ার সংবাদ মাধ্যম গুলো এ খবর দিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী দাতুককে উদ্ধৃত করে বলা হয়েছে, ‌‘এখন থেকে নিয়োগকর্তাদের কাছ থেকে আসা প্রত্যেকটি আবেদনপত্র মন্ত্রণালয়ের মূল্যায়ন কমিটিতে পাঠানো হবে। এবং সরকারে সব শর্ত পালন সাপেক্ষে যোগ্য কর্মীদের ভিসা দেওয়া হবে।’

তিনি বলেন, লোকজন যাই বলুক না কেন; কোনো নিয়োগকর্তা বিদেশি কর্মী নিয়োগ করতে চাইলে তাকে আইন অনুযায়ী কমিটির অনুমোদন নিয়ে নিয়োগ দিতে হবে।

উদাহরণ হিসেবে দেশটির বৃক্ষরোপণ খাতের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, নিয়োগকর্তাকে বিদেশি কর্মী কোটা এবং কতজন এ খাতের কাজের জন্য প্রয়োজন তা জানতে হবে। ধরা যাক, কোনো বাগানে কাজের জন্য এক হাজার কর্মীর প্রয়োজন, কিন্তু সেখানে পর্যাপ্ত আবাসনের ব্যবস্থা নেই। এ ক্ষেত্রে নিয়োগকর্তা মাত্র ৪০০ জন শ্রমিক নিয়োগ দিতে পারবেন।

এসব নিয়ম প্রতিপালনে ব্যত্যয় হলে কর্মী নিয়োগের অনুমোদন কেউ পাবে না বলে হামজাহ জয়নুদ্দিন ।

তিনি বলেন, কারও ১০০ জন কর্মী প্রয়োজন হলে যদি কর্মীদের বসবাসের পর্যাপ্ত ব্যবস্থা না থাকে তবে তাকে কর্মী নিয়োগের অনুমোতি দেওয়া হবে না।

অতিরিক্ত কর্মী নিয়োগেও কঠিন বিধিনিষেধের কথা জানান দাতুক সেরি হামজাহ।

কোনো নিয়োগকর্তা অতিরিক্ত কর্মী নিয়োগ দিতে চাইলে মানবসম্পদ মন্ত্রণালয় ও স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কাছে আবেদন করতে হবে, বলেন তিনি।

“কর্মীদের কল্যাণের কথা ভেবেই কর্মী নিয়োগের নতুন সিদ্ধান্ত নিয়েছে সরকার।”

নতুন নির্দেশনা মোতাবেক এখন থেকে বিদেশি কর্মীদের কর্মসংস্থানের জন্য দেশটির মানবসম্পদ মন্ত্রণালয়ে আবেদন করতে হবে। আগে কর্মী নিয়োগে আবেদন করতে হতো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

Share Now

এই বিভাগের আরও খবর