বন্ধ হয়ে গেল দ্য ইনডিপেনডেন্ট

সময়: 4:07 pm - January 31, 2022 | | পঠিত হয়েছে: 6 বার

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে অফিস-আদালত বন্ধ করে দিয়ে তখন শুরু হয়েছে সর্বাত্মক লকডাউন। এতে

ঢাকায় সংবাদপত্রের বিক্রি এক ধাক্কায় অর্ধেকে নেমে আসে। ওই পরিস্থিতিতে লোকসান এড়াতে কয়েকটি পত্রিকা ছাপানো সাময়িকভাবে বন্ধ রাখা হয়। ৬ এপ্রিলে সেই তালিকায় নাম লেখায় ইনডিপেনডেন্ট।

ছাপাখানায় যাওয়া বন্ধ হলেও অনলাইন সংস্করণ চালু থাকায় কর্মীদের আশা বেঁচে ছিল। রোববার মালিকপক্ষের ঘোষণায় স্থায়ীভাবেই বন্ধ হয়ে গেল ইংরেজি দৈনিক দ্য ইনডিপেনডেন্ট।

গতকাল রোববার পত্রিকার সঙ্গে সংশ্লিষ্ট সকল পক্ষের উপস্থিতিতে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে মালিকপক্ষ।

পত্রিকার ‘নিয়ম অনুযায়ী’ সকলের বকেয়া বেতন পরিশোধ করে দেওয়া হবে বলে জানান কতৃপক্ষ ।
কিন্তু ওই প্রতিশ্রুতিতে এ পত্রিকার দীর্ঘদিনের কর্মীদের হতাশা আর কষ্ট সারার নয়।

ইনডিপেনডেন্ট পত্রিকার জ্যেষ্ঠ প্রতিবেদক আবু জাকির বলেন, “পড়ালেখা শেষ করে সোনালী ব্যাংক আর ইনডিপেনডেন্ট পত্রিকায় এক সঙ্গে চাকরি হয়েছিল। সাংবাদিকতা ভালোবাসি বলে এখানেই থেকে গেলাম।

“২০১০ সাল থেকে এখানে কাজ করে যাচ্ছি, কিন্তু আজ সেই পত্রিকা বন্ধ হয়ে গেল। এই পত্রিকা বন্ধ হয়ে যাবে এটা কখনও ভাবিনি।”

দ্য ইনডিপেনডেন্টের যাত্রা শুরু ১৯৯৫ সালে ২৬ মার্চ। দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বেক্সিমকো গ্রুপের কোম্পানি ইনডিপেনডেন্ট পাবলিকেশন্স লিমিটেড যে কটি সংবাদমাধ্যমের সূচনা করেছিল, ইনডিপেনডেন্ট তার একটি।

ওই বছরই ইনডিপেনডেন্টের পাশাপাশি শৈলী ও আনন্দভূবন নামে দুটি ম্যাগাজিন এবং বাংলা দৈনিক মুক্তকণ্ঠ প্রকাশের মধ্য দিয়ে প্রকাশনা জগতে প্রবেশ করে বেক্সিমকো গ্রুপ।

কিন্তু প্রতিযোগিতার বাজারে পিছিয়ে পড়তে থাকা পত্রিকাগুলো এক সময় বেক্সিমকোর জন্য কম গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। বন্ধ হয়ে যায় দৈনিক মুক্তকণ্ঠ ও শৈলী। পরে একই পথ ধরে আনন্দভূবন।

অনেক পরে, ২০১০ সালে যাত্রী শুরু করা এ কোম্পানির টেলিভিশন স্টেশন ইনডিপেনডেন্ট টেলিভিশনই এখন টিকে থাকল।

দেশের সংবাদপত্র জগতে ব্যবহৃত কাগজের তুলনায় অপেক্ষাকৃত ফর্সা, আমদানি করা নিউজপ্রিন্টে চাররঙা ঝকঝকে ছাপায় ১৬ পৃষ্ঠার ইনডিপেনডেন্ট শুরুতেই পাঠকদের নজর কাড়তে পেরেছিল।

পরিবর্তিত রাজনৈতিক প্রেক্ষাপটে আবার যখন গণমাধ্যমের বাজারে জোয়ার এল, ২০১০ সালে চালু হল ইনডিপেনডেন্ট টেলিভিশন। একইসঙ্গে ইনডিপেনডেন্টও প্রকাশিত হতে থাকল নতুন আঙ্গিকে।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর