হঠাৎই কালো পায়খানা! কী করবেন?

আপডেট: February 15, 2022 |

আমরা যা খাই সেই খাবারই মূলত হজম হওয়ার পর মলের মাধ্যমে বেরিয়ে যায়। এই মলের রং হতে পারে বিভিন্ন রকম। মূলত যা খাওয়া হয়, তার উপরই মলের রং নির্ভর করে। তবে বিশেষজ্ঞরা বলছেন, মলের রং কালো হলে অবশ্যই চিন্তার কারণ রয়েছে। নানা কারণে এই সমস্যা দেখা দিতে পারে।

বিশেষজ্ঞদের মতে, কোনও মানুষের বাদামি রঙের মল হওয়াই হল স্বাভাবিক। তবে অনেকে সময় মলের রং কালো হতে পারে। কালো হলে ঘাবড়ে যাওয়াটাই ভীষণ স্বাভাবিক। এমন অবস্থায় মানুষ বুঝতেই পারেন না ঠিক কী ধরনের সমস্যা থেকে এমন রং হয়েছে মলের। তাই তারা অতিরিক্ত চিন্তায় পড়ে যান।

বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের সমস্যা দেখা দেওয়ার পিছনে থাকতে পারে হজমে গোলোযোগ। কারণ শরীর কিছু পদার্থ হজম না করতে পারলে তখন দেখা দিতে পারে এই জটিলতা।

কেন হজম থেকে সমস্যা?

বিশেষজ্ঞরা বলছেন, পালংশাক, জামরুল বা এই ধরনের খাবার থেকে দেখা দিতে পারে এমন সমস্যা। তবে শুধু এই কয়েকটি খাবার খাওয়াই নয় পাশাপাশি বিভিন্ন ধরনের খাবার খেয়ে হজমের সমস্যা হলেও দেখা দিতে পারে সমস্যা। তাই সতর্ক থাকতে হবে।

মুক্তি পেতে যা করবেন

হজমের সমস্যা থেকে মুক্তি পেতে দ্রুত এই ধরনের খাবার খাওয়া শুরু করে দিন।

> এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে ফাইবার যুক্ত খাবার খেতে হবে। এই ধরনের খাবার আপনার হজমশক্তি ভালো করতে সাহায্য করে। তাই প্রতিটি মানুষকেই এই ফাইবার যুক্ত খাবার খেতে হবে। ওটস, ডালিয়া সহ বিভিন্ন সবজি ও ফল হল ফাইবার সমৃদ্ধ খাবার।

> দইয়ের মধ্যে রয়েছে দারুণ কিছু পদার্থ যা হজমে সাহায্য করে। দইতে থাকে ভালো পরিমাণে প্রোবায়োটিক। এই প্রোবায়োটিক আপনার অন্ত্রের স্বাস্থ্য ভালো করতে পারে। ফলে হজম ভালো হয়।

> পানি ঠিকমতো না খেলেও হজমে সমস্যা হয়। তার থেকেও হতে হতে পারে কালো পায়খানা। তাই আপনাকে অবশ্যই দিনে পর্যাপ্ত পানিপান করতে হবে।

অন্য সমস্যা

শুধু হজমের সমস্যা নয় পাশাপাশি অনেক সমস্যা থাকতে পারে এর পিছনে। যেমন-

>আয়রন সাপ্লিমেন্ট খাওয়া।
> কিছু বিশেষ ওষুধ।
> এমনকী পেটের ভিতরে কোথাও রক্তপাত হলেও দেখা দিতে পারে এই সমস্যা। তাই আপনাকে অবশ্যই থাকতে হবে সতর্ক।

মনে রাখবেন, কালো পায়খানার সমস্যা যে কোনও সময় দেখা দিতে পারে। আর এই সমস্যা গুরুতর রোগের দিকেও ইঙ্গিত করতে পারে। এক্ষেত্রে একদিন দেখার পরও সমস্যা না কমলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: এই সময়

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর