ডায়াবেটিস রোগীরা অসুস্থ হলে সুগার বাড়ে কেন?

আপডেট: February 15, 2022 |

আমাদের দেশ হয়ে উঠেছে ডায়াবেটিসের রাজধানী। একটু খোঁজ করলেই মোটামুটি প্রায় প্রতি বাড়িতেই পাওয়া যাবে সুগারের রোগী। তাই এই রোগটি নিয়ে সতর্ক থাকতে হবে। কারণ বিশেষজ্ঞরা বলছেন, এই রোগ কেবল রক্তে সুগার বাড়ায় না পাশাপাশি বহু অঙ্গেরও ভিতর ভিতর অনেক ক্ষতি করে দেয়। রোগী বেশিরভাগ ক্ষেত্রে বুঝতেও পারেন না যে কী থেকে কী সমস্যা হয়ে গেল! এই রোগ চোখ থেকে শুরু করে কিডনি, হার্ট, এমনকী নার্ভেরও ক্ষতি করে দেয়। তাই আপনাকে থাকতে হবে বিশেষভাবে সতর্ক।

কেন অসুস্থ হলে সুগার বাড়ে?

ডায়াবেটিস আক্রান্ত হলে অনেক অসুখই রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ডায়াবেটিসের রোগী অসুস্থ হলে শরীরে অপর এক ধরনের হর্মোন তৈরি হয় যাতে দেহে চাপ না পড়ে। তবে এর থেকেও দেখা দিতে পারে সমস্যা। এমন ক্ষেত্রে বাড়তে পারে সুগার। আবার অসুখের কারণে অনেক সময়ই রোগীকে দেওয়া হয় স্টেরয়েড জাতীয় ওষুধ। এই জাতীয় ওষুধ রোগীর শরীরে বাড়িয়ে দিতে পারে সমস্যা। এক্ষেত্রে সুগার লেভেল বেড়ে যায়। এছাড়া এই অসুস্থতার সময় শরীর একটু বেশি পরিমাণে ইনসুলিন চায়। আর এই পরিমাণ ইনসুলিনের বন্দোবস্ত করা শরীরের পক্ষে তখন সম্ভব ওঠে না। তাই সুগার বাড়ে।

কী ভাবে এই সমস্যার সমাধান?

এই সমস্যার সমাধানে সুস্থ হয়ে ওঠার পর আপনাকে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তিনিই আপনাকে দিতে পারেন ঠিক পরামর্শ। অন্যদিকে ডায়েট ও এক্সারসাইজের দিকে মনোযোগ দিতে হবে। ডায়েট হতে হবে সুষম। এক্ষেত্রে কার্বোহাইড্রেট খাওয়া কমাতে হবে। খেতে হবে সবুজ শাকসবজি ও ফল। এই ধরনের খাবারই আপনার শরীর সুস্থ রাখতে পারবে।

সূত্র: এই সময়

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর