কোলোরেক্টাল ক্যান্সার নিরাময়ে এভারকেয়ারে পেশেন্ট ফোরাম অনুষ্ঠিত

আপডেট: April 24, 2024 |

ফারজানা শারমিন, ঢাকা : কোলোরেক্টাল ক্যান্সার সম্পর্কে বাংলাদেশের সর্বস্তরের জনগনের সচেতনতা বাড়াতে এবং ক্যন্সার প্রতিরোধ করার জন্য এভারকেয়ার হসপিটালে পেশেন্ট ফোরাম অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (২৪/৪/২০২৪  তারিখে ) দুপুরে রাজধানীর এভারকেয়ার হসপিটালে এই পেশেন্ট ফোরাম অনুষ্ঠিত হয়।

এই পেশেন্ট ফোরাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এভারকেয়ার হসপিটাল,বাংলাদেশের সিইও ও এমডি ডা: রত্নদীপ চাস্কার, গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজি
বিভাগের কোঅর্ডিনেটর এবং সিনিয়র কনসালটেন্ট ডা: লুৎফুল এল চৌধুরী , মেডিক্যাল অনকোলজির কোঅর্ডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডা: ফেরদৌস শাহরিয়ার সাঈদ, জেনারেল অ্যান্ড ল্যাপ সার্জাারির সিনিয়র কনসালটেন্ট ডা: মোহাম্মদ ফরিদ হোসেন , সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডা: শায়লা পারভীন , সিনিয়র কনসালটেন্ট হাফেজা , সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ঢাকার গ্যাষ্ট্রোএন্টারোলজি ও হেপাটোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা: ইকবাল মুর্শেদ কবির , মেডিক্যাল সার্ভিসেস বিভাগের ডিরেক্টর ডা: আরিফ মাহমুদ, চিফ মার্কেটিং অফিসার ভিনয় কাউল, ক্যান্সার রোগ নিয়ে বেচেঁ রয়েছেন এবং বর্তমানে সুস্থ জীবন যাপন করছেন এমন কিছু রোগীসহ এভারকেয়ার হসপিটালের অন্যান্য কর্মকর্তাবৃন্দ ।

এভারকেয়ার হসপিটাল,বাংলাদেশের সিইও ও এমডি ডা: রত্নদীপ চাস্কার তাঁর বক্তব্যে বলেন , এভারকেয়ার হসপিটালের মুল লক্ষ্য স্বাস্থ্যজ্ঞান ও স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে সমাজের কল্যাণে ভূমিকা রাখা । আমাদের দক্ষ স্বাস্থ্যকর্মী ও বিশেষজ্ঞ চিকিৎসকমন্ডলী গুরুতর স্বাস্থ্য ঝুঁকিগুলো চিহ্নিতকরণ, সচেতনতা বৃদ্ধি এবং কোলোরেক্টাল ক্যান্সারে আক্রান্ত রোগীদের সর্বোত্তম সেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে ।

এভারকেয়ার গ্যাস্ট্রোএন্টারোলজি এবং হেপাটোলজি বিভাগের কোঅর্ডিনেটর এবং সিনিয়র কনসালটেন্ট ডা: লুৎফুল এল চৌধুরী তাঁর বক্তব্যে বলেন , একজন গ্যাস্ট্রোএন্টারোলজিষ্ট হিসেবে আমরা কোলোরেক্টাল ক্যান্সার প্রতিরোধ ও ব্যবস্থাপনা উভয় ক্ষেত্রেই গুরুত্বপুর্ন ভূমিকা পালন কেরে থাকি। নিয়মিত স্ক্রিনিংয়ের মাধ্যমে ক্যান্সার ভয়াবহ আকার ধারণ করার আগেই তা সনাক্ত ও প্রতিরোধ করা সম্ভব । আমি মনে করি ক্যান্সারের বিরুদ্ধে লড়াইতে সচেতনতা সবচেয় বড় হাতিয়ার । আমাদের উচিত ক্যান্সার নিয়ে উদ্বিগ্ন না হয়ে সচেতন হওয়া , নিয়মিত স্ক্রিনিং ও স্বাস্থ্যসম্মত লাইফষ্টাইল বজায় রাখা । আমাদের মনে রাখা উচিত যে উপযুক্ত জ্ঞান হল প্রতিরোধের অন্যতম ভিত্তি।

তিনি আরো বলেন , কোন মানুষের যদি হঠা করে ওজন কমতে শুরু করে খাদ্যে অরুচি দেখা দেয়, পায়ুপথ দিয়ে রক্ত বের হয় তখন ই সচেতন হয়ে ঐ রোগীকে স্ক্রিনিংয়ের আওতায় নিয়ে আসতে হবে, ক্যন্সার হল কিনা পরীক্ষা করাতে হবে। মহিলাদের ক্ষেত্রে ও মাসিক অনিয়মিত হলে বা রক্ত স্বল্পতা দেখা দিলে ক্যান্সারের পুর্ব লক্ষণ হিসেবে এসব সমস্যার সৃষ্টি হতে পারে । এক্ষেত্রে এসব মহিলা রোগীকেও স্ক্রিনিংয়ের আওতায় নিয়ে আসতে হবে, ক্যন্সার হল কিনা পরীক্ষা করাতে হবে। প্রাথমিক ষ্টেজে ক্যান্সারের চিকিৎসা করলে ক্যান্সার নিরাময় করা সম্ভব হয় । কিন্ত দেহের সব জায়গায় ক্যান্সার ছড়িয়ে পড়লে ক্যান্সার নিরাময় করা সম্ভব হয়না।

মেডিক্যাল সার্ভিসেস বিভাগের ডিরেক্টর ডা: আরিফ মাহমুদ তাঁর বক্তব্যে বলেন , কোলোরেক্টাল ক্যান্সারের বিরুদ্ধে লড়াইয়ে উন্নত স্বাস্থ্যসেবা প্রচার এবং বিশেষজ্ঞ চিকিৎসকদের পারষ্পরিক সহযোগিতা বৃদ্ধি অত্যন্ত গুরুত্বপূর্ন । প্রতিটি রোগীকে উন্নত স্বাস্থ্যসেবা প্রদান ও সহায়তায় এভারকেয়ার হসপিটাল সর্বদা সচেষ্ট ।

জেনারেল অ্যান্ড ল্যাপ সার্জাারির সিনিয়র কনসালটেন্ট ডা: মোহাম্মদ ফরিদ হোসেন তাঁর বক্তব্যে বলেন কোলোরেক্টাল ক্যান্সারের স্বাস্থ্য ঝুঁকি হতে রোগীর জীবন বাঁচাতে সময়মত পদক্ষেপ ও উন্নত অস্ত্রোপচারের কৌশলগুলো গ্রহণ করা অতীব গুরুত্বপূর্ন ।

মেডিক্যাল অনকোলজির কোঅর্ডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডা: ফেরদৌস শাহরিয়ার সাঈদ তাঁর বক্তব্যে বলেন কোলোরেক্টাল ক্যান্সার প্রতিরোধে এভারকেয়ারের মত বাংলাদেশে আরো অত্যাধুনিক হসপিটাল নির্মান করা জরুরী । এছাড়া ক্যান্সারসহ অন্যান্য রোগের চিকিৎসা সরঞ্জামের আমদানি কর জনস্বার্থে একদম কমিয়ে দেওয়া উচিত এতে বাংলাদেশে চিকিৎসা ব্যয় কমে আসবে । বাংলাদেশের রোগীরা দেশেই চিকিৎসা গ্রহনে আরো আগ্রহী হয়ে উঠবে। কোলোরেক্টাল ক্যান্সার প্রতিরোধে সাধারণ মানুষকে নিজ নিজ অবস্থান হতে সচেতন হতে হবে।

সিনিয়র কনসালটেন্ট প্রফেসর ডা: শায়লা পারভীন তাঁর বক্তব্যে বলেন কোলোরেক্টাল ক্যান্সার প্রতিরোধে জনসচেতনতার পাশাপাশি খাদ্যাভ্যাসের ও পরিবর্তন আনতে হবে । চর্বিযুক্ত অতিরিক্ত তেল মশলাযুক্ত খাবার খাওয়া কমিয়ে দিতে হবে ।মদ্যপান ,ধুমপান বর্জন করতে হবে।সহজপাচ্য তেল মশলা কম এমন খাবার আহারের দিকে নজর দিতে হবে।ফলমুল শাক সবজি বেশি করে খেতে হবে।

সবশেষে এভারকেয়ারে কোলোরেক্টাল ক্যান্সার চিকিৎসা গ্রহন করে বর্তমানে সুস্থ জীবন যাপন করছে এমন কিছু রোগী তাদের অভিজ্ঞতা এবং অনুপ্রেরণামুলক গল্প উপস্থিত সবার সাথে শেয়ার করেন ।

 

 

 

 

 

Share Now

এই বিভাগের আরও খবর